elektronik sigara

রমাযান ২০২২ এর ক্যালেন্ডার ডাউনলোড করুন

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

হজ্জ আদায়কালে মাযহাবের ভিন্নতা

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

ইমাম আবূ হানীফা রহ. সর্বজন স্বীকৃত ইমামে আযম।

আমরা জানি, তাঁর মাযহাব সকল মাযহাবের উর্ধ্বে। প্রশ্ন হলো, ইসলামের একটি গুরুত্বপূর্ণ রুকন হলো হজ্জ। তা কেন হানাফী মাযহাব অনুযায়ী আদায় করা হয় না? বরং অন্য মাযহাবের ইমাম দ্বারা আদায় করা হয়?


জবাবঃ


বিশ্বের সকল হানাফী মাযহাবের অনুসারী মুসলমানগণ হানাফী মাযহাব অনুযায়ী হজ্জ সম্পাদন করে থাকেন। হজ্জের যে সমস্ত ফরয, ওয়াজিব ও সুন্নাত আছে, ওগুলো পালন করতে কোন হানাফীকে তার মাযহাব ছাড়তে হয় না। বরং সে তার নিজ মাযহাব অনুযায়ী স্বাধীনভাবে হজ্জ পালন করতে পারে। কাজেই আপনার প্রশ্ন “হজ্জ কেন হানাফী মাযহাব অনুযায়ী আদায় করা হয় না ঠিক নয়। জামা‘আতের সাথে নামায আদায় করেত ইমাম লাগে। কিন্তু হজ্জ করতে কোন ইমামের ইকতিদা লাগে না। প্রত্যেকে আলাদাভাবে তার কাজ সম্পাদন করে। তবে নামাযের সময় নামায পড়া এটা ভিন্ন কথা। এট হজ্জের কোন ফরয বা ওয়াজিব নয়। এটা ওখানের মসজিদে পড়তে চাইলে অন্য মাযহাবের ইমামের ইকতিদায় পড়তে হয়। আর এতে কোন দোষ নেই। চার মাযহাবের সকল মাযহাবেই এর স্বীকৃতি আছে যে, এক মাযহাব মান্যকারী সাধারণতঃ অন্য মাযহাবের ইমামের পিছে ইকতিদা করতে পারে। (প্রমাণঃ ফাতাওয়া আযীযিয়া ৪৬৩# দারুল উলূম ৩:৩০৬# শামী ১:৫৬৩)


اما الاقتداء بالمخالف في الفروع كالشافعي فيجوز ما لم يعلم منه مايفسد الصلوة على اعتعاد المقتدي عليه الاجماع.  (رد المحتار:1/563)