elektronik sigara

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ১২ই জুমাদাল উলা, ১৪৪৩ হিজরী, ১৭ই ডিসেম্বর, ২০২১ ঈসা‘য়ী, শুক্রবার।

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

মুখ বন্ধ করে নামায পড়া

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসা:

আমাদের মসজিদের ইমাম সাহেব ফরজ নামাযের নীরব অংশসহ সকল নামায সবসময় মুখ বন্ধ করে পড়েন। কারণ জিজ্ঞাসা করলে তিনি বলেন- মুখ বন্ধ করে পড়লে নামায হবে না- এমন কথা তিনি কোন কিতাবে পাননি। এতে তাঁর এবং মুক্তাদীদের নামায শুদ্ধ হবে কি?

 


জবাবঃ


নামাযের মধ্যে কিরা‘আত পড়া ফরজ। আর সিররী অর্থাৎ, নীরব নামাযের কিরা‘আত পড়ার নিয়ম সহীহভাবে মাখরাজ থেকে সিফাতের সাথে হরফের ‍উচ্চারণ করা। এতটুকু অবস্থা কিরা‘আতের ফরজ আদায়ের জন্য জরুরী এবং এর জন্য জিহবা ও ঠোঁট নড়া জরুরী। অনেকের নিকটে এর সাথে তাজবীদ সহকারে এই পরিমাণ জোরে পড়া চাই, যেন সে নিজে হালকাভাবে শুনতে পায়। অন্যথায় শুধু ‍দিলে দিলে কিরা‘আতের খেয়াল করলে কির‘আতের পড়ার ফরজ আদায় হবে না এবং নামাযও সহীহ হবে না। তেমনিভাবে নামাযের অন্যান্য তাসবীহ্ বা দু’আ সমূহও উল্লেখিত নিয়মে পড়তে হবে। নতুবা সেগুলো সহীহভাবে আদায় হবে না। দিলে দিলে খেয়াল করা এক জিনিস, আর মুখে পড়া ভিন্ন জিনিস। মাখরাজের সাথে পড়তে হলে ঠোট-জিহবা নড়া আবশ্যক।


[প্রমাণ: হিদায়া ১:১১৭, # আহসানুল ফাতাওয়া ৩:৭৫, # ফাতাওয়া রাশীদিয়া ৩১৯]


ثم المخافتة ان يسمع نفسه والجهر ان يسمع غيره وهذا عند الفقه ابي جعفر الهندواني - لان مجرد حركة اللسان لا يسمي قراة بدون الصوت- [الهداية  1/117]