elektronik sigara

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২১শে জুমাদাল উলা, ১৪৪৪ হিজরী, ১৬ই ডিসেম্বর, ২০২২ ঈসা‘য়ী, শুক্রবার (সকাল ৭-৮টা থেকে শুরু হবে ইনশাআল্লাহ)

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

মহিলার জন্য জমি বিক্রি করে হজ্জ করা

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

জনৈক মহিলার স্বামী ও উপার্জনশীল পুত্র আছে। উক্ত মহিলার ব্যক্তিগত কিছু জমিও আছে- যা বিক্রি করলে হজ্জের খরচ হবে। উল্লেখ্য, তার অন্য কোন সম্পদ নেই। এমতাবস্থায় তার হজ্জ করার ব্যাপারে শরী‘আতের ফয়সালা কি?


জবাবঃ


হ্যাঁ, উক্ত মহিলার ঐ সম্পত্তি বিক্রি করে যদি তার নিজের ও সফরসঙ্গী স্বামী বা কোন মাহরামের হজ্জ সফরের জন্য যথেষ্ট হয়, তাহলে তার উপর হজ্জ করা ফরয হবে। কেননা, এমতাবস্থায় উক্ত জমি তার নিত্য প্রয়োজনীয় বস্তুর অন্তর্ভূক্ত নয়।


উল্লেখ্য যে, মহিলার উপর হজ্জ ফরয হওয়ার জন্য নিজের পাথেয় এবং নিজ খরচে হজ্জযাত্রী মাহরাম না পাওয়া গেলে স্বামী বা মাহরাম সঙ্গীর পাথেয় থাকা জরুরী। তা না হলে তার উপর হজ্জ ফরযই হবে না। যদি শেষ মুহূর্ত পর্যন্ত কোন মাহরাম না পাওয়া যায় তথাপিও গাইরে মাহরাম কোন পুরুষ বা কোন মহিলার সাথে হজ্জে যেতে পারবে না। সেই অবস্থায় বদলী হজ্জ করানোর জন্য ওসীয়্যত করা কর্তব্য। (প্রমাণঃ ফাতাওয়া শামী ২:৪৬২# ফাতাওয়া আলমগীরী ১:২১৯)