elektronik sigara

রমাযান ২০২২ এর ক্যালেন্ডার ডাউনলোড করুন

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

বিতর নামায কিভাবে আসল?

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

পাঁচ ওয়াক্ত নামায নবী করীম সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম মি’রাজের রাত্রিতে আল্লাহ তা‘আলার পক্ষ হতে হাদিয়া স্বরূপ এনেছেন। কিন্তু বিতরের নামায কিভাবে আসল এবং কখন থেকে এ নামায আদায় করা হয়?


জবাবঃ


বিতর নামায ওয়াজিব হওয়ার নির্ধারিত তারিখ যদিও সঠিকভাবে জানা যায় নাই, তবে বিভিন্ন কিতাবে যেমন মা‘আরিফুস সুনান ৪:১৭৬ এবং উমদাতুল কারী ৭:১২ থেকে বুঝা যায় যে, বিতরের নামায মক্কা বিজয়ের পরে এবং হজ্জ ফরয হওয়ার পূর্বে শুরু হয়েছে। অর্থাৎ, অষ্টম ও নবম হিজরীর মধ্যবর্তী কোন এক সময়ে ওয়াজিব হয়েছে।


বিতরের নামায ওয়াজিব হওয়ার সূচনা এই যে, সাহাবায়ে কিরাম রা.বলেন- আমরা অনেক দিন যাবত পাঁচ ওয়াক্ত নামায আদায় করে আসছিলাম। একদা নবী করীম সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম আমাদেরকে একত্রিত হতে বললেন। আমরা একত্রিত হলাম। নবী করীম সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম হামদ-সানার পর আমাদের লক্ষ্য করে বললেন- আল্লাহ তা‘আলা তোমাদের জন্য আরো একটি নামায বৃদ্ধি করেছেন- যা আদায় করা লাল উটের চেয়েও উত্তম। তারপর আমাদেরকে বিতরের নামায পড়ার নির্দেশ দেন।


عَنْ خَارِجَةَ بْنِ حُذَافَةَ - قَالَ أَبُو الْوَلِيدِ الْعَدَوِىُّ - قَالَ خَرَجَ عَلَيْنَا رَسُولُ اللَّهِ -صلى الله عليه وسلم- فَقَالَ « إِنَّ اللَّهَ عَزَّ وَجَلَّ قَدْ أَمَدَّكُمْ بِصَلاَةٍ وَهِىَ خَيْرٌ لَكُمْ مِنْ حُمْرِ النَّعَمِ وَهِىَ الْوِتْرُ فَجَعَلَهَا لَكُمْ فِيمَا بَيْنَ الْعِشَاءِ إِلَى طُلُوعِ الْفَجْرِ ».(سنن أبي داودحــ:1420)


فإذن يكون وجوب الوتر بعد فتح مكة.  (معارف السنن:4/176)