elektronik sigara

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২১শে জুমাদাল উলা, ১৪৪৪ হিজরী, ১৬ই ডিসেম্বর, ২০২২ ঈসা‘য়ী, শুক্রবার (সকাল ৭-৮টা থেকে শুরু হবে ইনশাআল্লাহ)

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

বিতরের নামাযে হাত উঠানোর প্রচলন কখন থেকে?

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

বিতরের নামাযে তৃতীয় রাকা‘আতের তাকবীর বলার সময় হাত উঠানোর প্রচলন কখন থেকে শুরু হয়েছে? রাসূল সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম কেন হাত উঠিয়েছেন?


জবাবঃ


হাদীস দ্বারা এতটুকু বুঝা যায় যে, বিদায় হজ্জের কিছু পূর্বে বিতর নামায ওয়াজিব হয়। তখন থেকে নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম বিতর নামাযের তৃতীয় রাকা‘আতে কিরা‘আতের পরে হাত তুলেন। সুতরাং হুজুরের যমানা থেকেই তা চলে আসছে।


বিতর নামাযের তৃতীয় রাকা‘আতে আল্লাহ তা‘আলার হুকুমেই হাত তুলেছেন। কেন উঠিয়েছেন তা জানা যায় না এবং তা জানার মধ্যে কোন ফায়দাও নেই। আমাদের তা জানতে বলা হয় নাই। সুতরাং এর জন্য সময় নষ্ট করা যাবে না। এতটুকু বুঝে নেয়াই যথেষ্ট যে, কিরা‘আত ও দু‘আর মধ্যে পার্থক্য সৃষ্টির জন্যই হাত তোলা হয়। (প্রমাণঃ নাসবুর রায়াহ ১:৩৯০ # ফাতাওয়া দারুল উলূম ৪:১৫৩)


روي عن النبي صلى الله عليه وسلم انه قال لا ترفع الايدي الا في سبعة مواطن . تكبيرة الافتتاح وتكبيرة القنوت . (نصب الراية:1/390, فتاوى دار العلوم:4/153)