elektronik sigara

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২১শে রবীউস সানী, ১৪৪৪ হিজরী, ১৮ই নভেম্বর, ২০২২ ঈসা‘য়ী, শুক্রবার (সকাল ৭-৮টা থেকে শুরু হবে ইনশাআল্লাহ)

ইনশাআল্লাহ জামি‘আ ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া যাত্রাবাড়ী মাদরাসায় বার্ষিক দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী  ৫ই নভেম্বর, ২০২২ ঈসায়ী, শনিবার।

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসার বার্ষিক মাহফিল, জামি‘আ রাহমানিয়া মাদরাসা সাত মসজিদ প্রাঙ্গন মুহাম্মাদপুরে অনুষ্ঠিত হবে আগামী ২৯শে অক্টোবর, ২০২২ শনিবার (বাদ থেকে শুরু হবে ইনশাআল্লাহ)

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

পাথর, কয়লা বা চুনা দ্বারা লেপা দেয়ালে তায়াম্মুম করা

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

কয়লা বা পাথর কয়লা দ্বারা তায়াম্মুম সহীহ হবে কিনা? চুনা দ্বারা প্রলেপিত দেয়ালে ধূলাবালি না থাকা সত্ত্বেও তায়াম্মুম হবে কি-না?


জবাবঃ


কাঠের কয়লা দ্বারা তায়াম্মুম করলে তায়াম্মুম সহীহ হবে না। তবে পাথরী কয়লা দ্বারা তায়াম্মুম সহীহ হবে। পাথরী চুনা মাটিরই এক প্রকার। আর মাটির যাবতীয় প্রকার দ্বারা তায়াম্মুম করা জায়িয । অতএব চুনা দ্বারা প্রলেপিত দেয়ালে তায়াম্মুম করা জায়িয হবে, ঐ দেয়ালে ধুলাবালি থাক বা না থাক। [আদ্ দুররুল মুখতার, ১:২৩৯, ফাতাওয়া আলমগীরী ১:২৬, আল বাহরুর-রায়িক ১:১৪৭-১৪৯, হিদায়া ১:১১২, ফাতওয়ায়ে দারুল উলূম ১:২২৪, আহসানুল ফাতাওয়া ২:৫৭, ফাতাওয়া খলীলীয়া ৭৫]


 وتيمم بطاهر من جنس الارض...........فيجوز التيمم بالتراب و الرمل والسبحة المنعقدة من الارض.......الخ- [الفتاوي الهندية 1/26]