elektronik sigara

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২১শে রবীউস সানী, ১৪৪৪ হিজরী, ১৮ই নভেম্বর, ২০২২ ঈসা‘য়ী, শুক্রবার (সকাল ৭-৮টা থেকে শুরু হবে ইনশাআল্লাহ)

ইনশাআল্লাহ জামি‘আ ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া যাত্রাবাড়ী মাদরাসায় বার্ষিক দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী  ৫ই নভেম্বর, ২০২২ ঈসায়ী, শনিবার।

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসার বার্ষিক মাহফিল, জামি‘আ রাহমানিয়া মাদরাসা সাত মসজিদ প্রাঙ্গন মুহাম্মাদপুরে অনুষ্ঠিত হবে আগামী ২৯শে অক্টোবর, ২০২২ শনিবার (বাদ থেকে শুরু হবে ইনশাআল্লাহ)

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

পশু পাখির কোন দিকে মাথা রেখে যবেহ করতে হয়

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

আমরা পশুপাখি দক্ষিণ দিকে মাথা রেখে যবেহ করি কেন? অন্যদিকে মাথা রেখে যবেহ করলে কি হালাল হবে না?

 


জবাবঃ


পশু-পাখি যবেহ করার বেলায় আমাদেরকে লক্ষ্য রাখতে হবে যে, তা আল্লাহ তা‘আলার নামে যবেহ করা হচ্ছে কি-না? বিসমিল্লাহ বলে যবেহ করলে পশু হালাল হয়ে যায়। তবে যবেহকারী ও পশু উভয়ই যাতে কিবলামুখী থাকে, সে দিকেও লক্ষ্য রাখতে হবে। এটা সুন্নাত। এ সুন্নাত আদায়ের লক্ষ্যে পশু-পাখির মাথা দক্ষিণ দিকে করে মুখকে কিবলামুখী করে যবেহ করা হয়।


একথা সত্য যে, যদি কিবলামুখী না করেও যবেহ করা হয়, তাতেও পশু হালাল হবে, গোশত খাওয়া জায়িয হবে। তবে সুন্নাতের প্রতি গুরুত্ব দেয়া এবং সেদিকে খেয়াল রাখা প্রয়োজন। কেননা, সাহাবীগণ রা. যবেহকালে পশুকে কিবলামুখী করে যবেহ করতেন।[প্রমাণঃ বাদায়ীয়ুস সানায়ে ৫:৬০]


তাছাড়া মুশরেকরা যেহেতু পশু ইত্যাদি যবেহকালে প্রেমিকের দিকে মুখ করে নিতো, তার বিপরীতে মুসলমানদেরকে তাদের পশু কিবলামুখী হয়ে যবেহ করতে বলা হয়েছে। সুতরাং আমরা নিজেদের পশু ইত্যাদিকে সুন্নাত পালনার্থে যবেহের জন্য কিবলামুখী করে নেবো।[প্রমাণঃ বাদায়ীযুস সানায়ে ৬:৬০# ফাতাওয়া রহীমিয়া ২:৯৫]


منها ان يكون الذابح مستقبل القبلة والذبيحة موجهة الى القبلة.   (بدائع الصنائع:5/60)