elektronik sigara

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২৬শে যিলক্বদ, ১৪৪৪ হিজরী, ১৬ই জুন, ২০২৩ ঈসা‘য়ী, শুক্রবার (সকাল ৭টা থেকে শুরু হবে ইনশাআল্লাহ)।

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

ইনশাআল্লাহ আগামী ২২শ শাউয়াল, ১৪৪৪ হিজরী মুতাবিক, ১৩ই মে, ২০২৩ ঈসায়ী তারিখ রোজ শনিবার বাদ ‘আসর থেকে মাগরিব পর্যন্ত হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসার পুরাতন ভবনের (সাত মসজিদের সাথে) নীচ তলায় ইফতা বিভাগের রুমে বাস্তব প্রশিক্ষণের মাধ্যমে হজ্জের ট্রেনিং দেয়া শুরু করবেন।

চাশত নামাযের ফযীলত

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

(ক) চাশত নামায কত রাকা‘আত এবং কখন আদায় করা হয়? আর এ নামায পড়লে কি পরিমাণ সাওয়াব হবে?


জবাবঃ


(ক) চাশতের নামায দুই রাকা‘আত থেকে বার রাকা‘আত পর্যন্ত পড়া যায়। সূর্য উপরে উঠার (আনুমানিতক ১৫ মিনিট) পর থেকে দ্বিপ্রহরের পূর্ব পর্যন্ত এই নামাযের সময়। তবে উত্তম হলো দিনের এক চতুর্থাংশ যাওয়ার পরে পড়া। হাদীস শরীফে এতদসম্পর্কে অনেক ফযীলত বর্ণিত হয়েছে। এক হাদীসে আছে যে, দিনের প্রথমাংশে (চাশতের) চার রাকা‘আত নামায পড়লে আল্লাহ তা‘আলা দিনের শেষ পর্যন্ত তার যাবতীয় কাজকর্ম ও জরুরতের দায়-দ্বায়িত্ব নিয়ে নিবেন এবং সকল কাজ আসানির সাথে করে দিবেন। (প্রমাণ: মিশকাত শরীফ ১১৬ # ফাতাওয়া রহীমিয়া ৪:২৮৫ # আহসানুল ফাতাওয়া ৩:৪৬৫)


عن ابي الدرداء و ابي ذر رضـ قال رسول الله صلي الله عليه و سلم عن الله تبارك و تعالي انه قال ياابن ادم اركع لي اربع ركعات من اول النهار اكفك اخره- (مشكواة شريف 1/116)