elektronik sigara

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

খাটিয়া নেওয়ার তরীকা

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

জানাযার নামায পড়ার পর লাশের খাটিয়া কবরস্থানে নেয়ার সুন্নাত তরীকা কি?


জবাবঃ


জানাযা নেয়ার সুন্নাত তরীকা হলঃ


মাইয়্যিত যদি দুধের বাচ্চা বা তার চেয়ে কিছু বড় হয়, তাহলে তাকে হাতে হাতে অর্থাৎ একজন তাকে নিজের উভয় হাতে উঠাবে। অতঃপর তার থেকে দ্বিতীয় ব্যক্তি নিবে। তারপরে তৃতীয় ব্যক্তি। এমনিভাবে ধারাবহিকভাবে একের পর এক নিবে।


আর যদি মাইয়্যিত বয়স্ক হয়, চাই পুরুষ হোক বা মহিলা হোক, তাকে কোন চারপায়ী বিশিষ্ট খাটের উপর করে নিয়ে যাবে। চার বা ততোধিক ব্যক্তি চারপায়া হাত দ্বারা উঠিয়ে কাঁধের উপর করে নিয়ে যাবে, মাইয়্যিতকে খাটে উঠানো ব্যতীত মাল-আসবাবের মতো ঘাড়ের উপর লওয়া বা পিঠের উপর লওয়া মাকরূহ। এমনিভাবে উজর ব্যতীত কোন গাড়ী বা জানোয়ারের উপর করে নেয়াও মাকরূহ। আর যদি উজর হয়, তাহলে মাকরূহ হবে না। যেমনঃ কবরস্থান অনেক দূরে হলে।


জানাযা নেয়ার মুস্তাহাব তরীকা হলঃ প্রথমে মাইয়্যিতের ডান পার্শ্বের সম্মুখের পায়া নিজের ডান কাঁধের উপর রেখে কমপক্ষে দশ কদম হাটবে, তারপরে পিছনের ডান পার্শ্বের পায়া ডান কাঁধে নিয়ে দশ কদম হাটবে, অতঃপর মাইয়্যিতের বাম দিকের সম্মুখের পায়া নিজের বাম কাঁধের উপর রেখে দশ কদম চলবে। তারপর মাইয়্যিতের বাম পার্শ্বের পিছনের পায়া নিজের বাম কাঁধে নিয়ে দশ কদম চলবে। তাহলে চার পায়া কাঁধে নিয়ে মোট ৪০ কদম চলা হবে হাদীস শরীফে জানাযার কমপক্ষে ৪০ কদম কাঁধে করে নিয়ে যাওয়ার অসংখ্য ফযীলতের কথা বলা হয়েছে। খাট বহন করার সময় লোকেরা সাধারণতঃ কালিমায়ে শাহাদাত পড়তে থাকে। এটা প্রমাণিত নয়। সুতরাং তা পরিত্যাজ্য। (প্রমাণঃ রদ্দুর মুহতার ২:২৩১ # হিদায়া ১:১৮২# আহকামে মাইয়্যিত ৬০-৬১)