elektronik sigara

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

কাযা নামাযের ফিদিয়া দেওয়ার নিয়ম

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

এখন থেকে ৪০ বৎসর পূর্বে এক ব্যক্তি অসুস্থতার কারণে প্রায় ২/৩ মাস পর্যন্ত নামায রোযা আদায় করতে পারেনি। এখন ঐ নামায রোযা আদায় করার মত শক্তিও তার নেই। ঐ রোযা ও নামাযের জন্য তার কি করতে হবে? যদি ফিদিয়া দিতে হয়, তা কিভাবে দিবে? ৪০ বৎসর পূর্বে যে রকম মাল-জিনিসের মূল্য ছিল এখন অনেক বেড়েছে, এ অবস্থায় এখন তা কিভাবে আদায় করবে?


জবাবঃ


এমতাবস্থায় তার প্রতি শরী‘আতের বিধান হল, যদি সে দাড়িয়ে বা বসে অথবা ইশারার মাধ্যমে নামায আদায় করতে সক্ষম হয়, তাহলে বিগত দিনের নামায কাযা আদায় করে নিবে। এমতাবস্থায় শুধু ফিদিয়া আদায় করে দায়িত্বমুক্ত হতে পারবে না। তবে যদি উল্লেখিত কোন অবস্থায়ই মৃত্যু পর্যন্ত আর নামায আদায়ে সক্ষম না হয়, তাহলে ফিদিয়া আদায় করবে। তেমনিভাবে রোযার হুকুম।


নামাযের ফিদিয়ার নিয়ম হচ্ছে-প্রতিদিন ছয় ওয়াক্ত নামাযের হিসাবে প্রতি ওয়াক্ত নামাযের ফিদিয়া “পৌনে দুই সের গম বা তার বর্তমান বাজার মূল্য” আদায় করে দেয়া। আর একটি রোযার ফিদিয়া এক ওয়াক্ত নামাযের ফিদিয়ার সমপরিমাণ। টাকায় পরিশোধ করতে চাইলে বর্তমান মূল্য দ্বারা পরিশোধ করবে। (প্রমাণঃ আলমগীরী ১:১২৫ # আলমগীরী ১:২০৭, # হিদায়া, ১:২২২)


الشيخ الفاني الذي لا يقدر علي الصيام يفطر و يطعم لكل يوم مسكينا كما يطعم في الكفارات.....من مات و عليه قضاء رمضان فاوصي به اطعم عنه وليه لكل يوم مسكينا نصف صاع من بر او صاع من تمر او شعر – (الهداية 1/222)