elektronik sigara

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

ঈদের নামাযের অতিরিক্ত তাকবীর ছুটে গেলে করণীয়

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

ঈদের নামাযের প্রথম রাকা‘আতের অতিরিক্ত ওয়াজিব তাকবীরগুলো যদি কোন মুক্তাদীর ছুটে যায়; তাহলে এগুলো সে কিভাবে আদায় করবে?


জবাবঃ


ঈদের নামাযের প্রথম রাকা‘আতের অতিরিক্ত ওয়াজিব তাকবীর গুলো ছুটে গেলে, সেগুলো পরে আদায় করতে হবে। আদায় করার নিয়ম এই যে, ইমাম সাহেব প্রথম রাকা‘আত কিরআতের মধ্যে থাকেন, তাহলে নিয়্যত বেঁধে অতিরিক্ত তাকবীর বলে কিরআত শুনতে থাকবে। আর যদি ইমাম রুকুতে থাকা অবস্থায় জামা‘আতে শামিল হয়, তাহলে দেখতে হবে তিনটি তাকবীর বলে ইমামকে রুকূতে পাওয়া যাবে কি-না? যদি পাওয়ার সম্ভাবনা থাকে, তাহলে রুকূতে যাওয়ার আগেই তাকবীর তিনটি বলে রুকূতে অংশগ্রহণ করতে হবে। আর যদি ইমাম সাহেবকে রুকূতে পাওয়ার সম্ভাবনা না থাকে, বরং রুকূই ছুটে যাওয়ার আশংকা হয়, তাহলে তাকবীর না বলেই রুকূতে শরীক হতে হবে এবং রুকূতেই হাত না উঠিয়ে কেবল তাকবীর বলে নিতে হবে। কারণ, রুকূতে গিয়ে তাকবীর পূর্ণ করার পূর্বেই ইমাম সাহেব রুকূ থেকে উঠে যান, তাহলে অবশিষ্ট তাকবীর গুলো তার দায়িত্ব থেকে রহিত হয়ে যাবে।


আর যদি ইমাম সাহেবের সাথে প্রথম রাকা‘আতের রুকূ শেষ করার পূর্বে শরীক হওয়া না যায়, তাহলে পরে একাকী অবশিষ্ট এক রাকা‘আত নামায আদায়ের সময় অতিরিক্ত তাকবীরগুলো আদায় করে নিতে হবে।  (প্রমাণঃ ফাতহুল কাদীর ২:৪৬ # তাহতাবী ৪৩৭-৩৮)


المسبوق يقضي اول صلاته في حق الاذكار وان ادرك الامام راكعا احرم قائما وكبر تكبيرات الزوائد قائما ايضا ان امن فوت الركعة بمشاركته الامام في الركوع والا يكبر للاحرام قائما ثم يركع شاركا للامام في الركوع ويكبر الزوائد منحنيا بلا رفع يد...الخ.   (طحطاوي:437)