elektronik sigara

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

ইচ্ছে পূর্বক কসর আদায় না করলে

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসা:

যদি সফরে গিয়ে ইচ্ছা পূর্বক নামায কসর না করি, তাহলে কি গুনাহ হবে?

তিন দিনের দূরত্বে যাবার নিয়্যত করলে নামায কসর করতে হয়? কেউ ওয়াতনে ইকামাত থেকে বাড়ীতে যাচ্ছে, তার বাড়ীর দূরত্ব ৪৮ মাইলের বেশী। কিন্তু এখন ৪৮ মাইল যেতে মাত্র একঘন্টা  বা তার কম সময় লাগে, তাহলে সে ব্যক্তি কি পথে কসর করবে?


জবাবঃ


মুসাফিরের জন্য একাকী নামায পড়ার ক্ষেত্রে চার রাকা‘আত ওয়ালা ফরয নামাযে দুই রাকা‘আত পড়া (কসর করা) ওয়াজিব। তবে যদি সে কোন মুকীম ইমামের পিছনে ইকতিদা করে থাকে, তাহলে তার জন্য চার রাকা‘আতই পড়া জরূরী। যদি কোন মুসাফির ইচ্ছা পূর্বক চার রাকা‘আত ওয়ালা ফরয নামাযে কসর না করে, তাহলে সে গুনাহগার হবে। তার নামায দোহরিয়ে পড়তে হবে এবং ইস্তিগফার করতে হবে। আর যদি ভুলে চার রাকা‘আত পড়ে থাকে, তাহলে প্রথম বৈঠক করে থাকলে সিজদায়ে সাহু করে নিলে, তার নামায সহীহ হয়ে যাবে। (প্রমাণঃ আদ-দুররুল মুখতার, ২:১২৩-২৮ # আহসানুল ফাতাওয়া, # ৪:৭৭ # ফাতাওয়া মাহমূদিয়া, ৭:১৬১)


তিন দিনের (৪৮ মাইল) রাস্তা ১ ঘন্টায় কেন, তার চেয়ে কম সময়ে যদি কেউ অতিক্রম করে, তখনও পথে নামাযের ওয়াক্ত হলে এবং বাড়ীতে পৌঁছে পড়ার সময় পাওয়া না গেলে অর্থা, পথে না পড়লে, নামায কাযা হওয়ার আশংকা থাকলে, পথের মধ্যে নামায কসর পড়তে হবে। কারণ, কসর করা নির্ভর করে দূরত্বের উপর, সময়ের উপর নয়। (প্রমাণ: ফাতাওয়া শামী ২:১২৩ # আহসানুল ফাতাওয়া, ৪:৮২)