elektronik sigara

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

আকীকার হুকুম, সময় ও বাচ্চা ভূমিষ্ট হওয়ার পর করণীয়

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

আকীকা করা সুন্নাত না ওয়াজিব? কত দিনের মধ্যে আকীকা করতে হয়। কুরবানীর জানোয়ার – এর সাথে আকীকা বা ওলীমার অংশ একত্র হতে পারে কি? সন্তান ভূমিষ্ট হওয়ার পর আর কি করণীয় আছ?

 


জবাবঃ


হানাফী মাযহাবে আকীকা করা সুন্নাত। [প্রমাণঃ ফাতাওয়া রহীমিয়া ২:৯১]


উত্তম হলো কারো ছেলে বা মেয়ে ভূমিষ্ট হলে, ৭ম দিনে তার নাম রাখা ও আকীকা করা। আকীকা দ্বারা বিভিন্ন বালা-মুসীবত দূর হয়ে যায় এবং বিপদ-আপদ থেকে রক্ষা পাওয়া যায়।


আকীকা পদ্ধতি হল-ছেলে হলে দু’টি বকরী বা দু’টি ভেড়া এবং মেয়ে হলে একটি বকরী বা একটি ভেড়া যবেহ করাবে। তাছাড়া বাচ্চার মাথার চুল মুণ্ডাবে এবং সংগতি থাকলে চুলের সমপরিমাণ স্বর্ণ বা রৌপ্য দান করে দিবে। আর ইচ্ছা করলে বাচ্চার মাথায় জাফরান লাগাবে।


কুরবানীর উট, গরু বা মহিষের মধ্যে আকীকার অংশ বা ওলীমার অংশ একত্রে হতে পারে, তাতে শরীয়তের দৃষ্টিতে কোন অসুবিধা নেই। অবশ্য কুরবানীর জানোয়ারের মধ্যে কোন অংশ শুধু গোশ্ত খাওয়ার জন্য হতে পারে না।[প্রমাণঃ তিরমিজী ১:২৭৮# ফাতাওয়া মাহমূদিয়া ৪:২৯৬, ৩১৩]


ولو ارادوا القربة الاضحية او غيرها من القرب اجزأهم سواء كانت القربة واجبة او تطوعا او وجب على البعض دون البعض وسواء انفقت جهات القربة.   (طحطاوي:4/266)



عن سمرة قال قال رسول الله صلى الله عليه و سلم الغلام مرتهن بعقيقية يذبح عنه يوم السابع ويسمى ويحلق رأسه.   (سنن الترمذي حـ:1522)