elektronik sigara

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

অন্যকে দিয়ে রমী করানো ও সূর্যোদয়ের পূর্বে বা সূর্য ডুবার পরে রমী করা

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

১০ই যিলহজ্জ ভীড়ের কারণে যদি কেউ নিজে রমীয়ে জিমার না করে অন্যের দ্বারা করিয়ে নেয় বা সূর্যোদয়ের পূর্বেই রমীয়ে জিমার করে ফেলে বা কোন পুরুষ ১০ তারিখ সূর্য ডুবার পর রমী অথবা দূরে থেকে করে চলে যায়, তাহলে তার রমী আদায় হবে কি-না? বিশেষ করে মহিলা বা বয়স্কদের ক্ষেত্রে এ ধরনের কোন সুযোগ আছে কি?


জবাবঃ


দাঁড়িয়ে নামায পড়ার মত শক্তি থাকলে এবং রমীর স্থানে পৌঁছা সম্ভব হলে, টাকা-পয়সার বিনিময়ে বা বিনিময় ছাড়া রমীর বদলী করানো চলবে না। আর যদি এতটুকু শক্তিও না থাকে, তাহলে সেক্ষেত্রে অন্যাকে দিয়ে করালে আদায় হয়ে যাবে। এ বিয়ষ পুরুষ, মহিলা বা বয়স্কদের ব্যাপারে কোন পার্থক্য নেই।


১০ই যিলহজ্জ সূর্যোদয়ের পূর্বে এবং সেদিন সূর্যাস্তের পর হতে পরদিন সুবহে সাদিক পর্যন্ত সুস্থ পুরুষদের জন্য রমী করা মাকরূহ। কিন্তু বৃদ্ধা বা অসুস্থ অথবা মেয়েলোকদের জন্য ১০ তারিখ সুবেহ সাদিকের পর সূর্যোদয়ের পূর্বে বা সূর্যাস্তের পর সুবহে সাদিক পর্যন্ত রমী করা জায়িয আছে।


তেমনিভাবে প্রচন্ড ভীড়ের কারণে যদি জানের আশংকা দেখা দেয়, তাহলে সুস্থ পুরুষদের জন্যও সূর্য ডুবার পর রমী করা জায়িয আছে।


সর্বাবস্থায় রমীর স্থলে নির্মিত স্তম্ভের গণ্ডির মধ্যে কংকর নিক্ষেপ করতে হবে। পাথর যদি স্তম্ভের পার্শ্বের ঘেরাওকৃত দেয়ালের বাইরে পড়ে যায়. তাহলে  রমী আদায় হবে না। অতএব, অনেক দূর থেকে কংকর নিক্ষেপ করে চলে গেলে আদায় না হওয়াই স্বাভাবিক। (প্রমাণঃ আদদুররুল মুখতার ২:৫১৩-৫১৫# মু‘আল্লিমুল হুজ্জাজ ১৬৮-১৮১)


في الدر المختار ولو وقعت على ظهر رجل او جمل ان وقعت بنفسها بقرب الجمرة جاز والا لا.


وفي رد المحتار او وقعت بنفسها لكن بعيد امن الجمرة . (2/513)


وفي رد المحتار تحت قوله: "ويكره للفجر" اي من الغروب الى الفجر وكذا يكره قبل طلوع الشمس وهذا عند عدم العذر فلا اسائة برمي الضعفة قبل الشمس . (الدر المختار:2/515)