elektronik sigara

ইসলামী যিন্দেগী এ্যাপের নতুন আপডেট এসেছে। আমরা যারা মোবাইল ফোন ব্যবহারকারী, আমরা সবাই ইসলামী যিন্দেগী এ্যাপটি আপডেট করে নেই।

 

ইসলামী যিন্দেগী এ্যাপ ব্যবহারকারীদের সকলকে জানানো যাচ্ছে যে, অনেক লম্বা সময় ধরে আমাদের ২টি ওয়েবসাইটই হ্যাক হচ্ছিল। ফলে আমাদের ব্যবহারকারীরা ঠিকমতো কিতাব, প্রবন্ধ ডাউনলোড করতে, পড়তে এবং বয়ান ডাউনলোড করতে, শুনতে অসুবিধা বোধ করছিল। এছাড়াও আরো অনেক ধরনের সমস্যা হচ্ছিল। ফলে ব্যবহারকারীদের সুবিধার জন্য এবং হ্যাকারদের থেকে আরো বেশী নিরাপদে থাকার জন্য আমরা আমাদের এ্যাপটি আপডেট করেছি।

 

আলহামদুলিল্লাহ, বর্তমান আপডেটে অনেক নতুন দীনী প্রয়োজনীয় জিনিস সংযোগ করা হয়েছে যা যে কোন দীনদার ব্যবহারকারীর জন্য আনন্দের বিষয় হবে বলে আশা করি।

 

যেহেতু আমরা সম্পূর্ণ নতুনভাবে কাজ করেছি তাই এ্যাপটি ব্যবহারের ক্ষেত্রে প্রথম দিকে আপনাদের সমস্যা মনে হতে পারে। কিন্তু পরবর্তীতে তা আগের চেয়ে আরো সহজ মনে হবে ইনশাআল্লাহ। আর আমরা এখন পুরোদমে কাজ করে যাচ্ছি তাই আপনাদের নজরে কোন ভুল বা অসঙ্গতি নজরে পড়লে আমাদের উপর নারাজ না হয়ে সুপরামর্শ দেয়ার বিশেষ আবেদন রইলো।

 

পরামর্শ দেয়ার ঠিকানা: islamijindegi@gmail.com

 

এতোদিন আমরা ২টি ওয়েবসাইট চালিয়েছি www.darsemansoor.com এবং www.islamijindegi.com আমরা এই ‍দুটি এ্যাপের সমস্ত তথ্য সহ আরো অনেক জিনিস নতুন সংযোগ করে একটি ওয়েবসাইট তৈরী করেছি। সবাইকে উক্ত ওয়েবসাইটে ভিজিট করার জন্য বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।

www.islamidars.com

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২৯শে সফর, ১৪৪৫ হিজরী, ১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ ঈসা‘য়ী, শুক্রবার (ফজর নামাযের পরপরই শুরু হবে ইনশাআল্লাহ)

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

মাসবূক যদি এক রাকা‘আত পায়

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

তিন রাকা‘আত অথবা চার রাকা‘আত ওয়ালা নামাযের এক রাকা‘আত পাইলে বাকী নামায আদায় করার নিয়ম কি?


জবাবঃ


কোন ব্যক্তি যদি তিন রাকা‘আত ওয়ালা অথবা চার রাকা‘আত ওয়ালা ফরয নামাযের জামা‘আতে শামিল হয়ে এক রাকা‘আত ইমাম সাহেবের সাথে পায়, তাহলে বাকী রাকা‘আত গুলো তাকে এভাবে পড়তে হবে যে, প্রথমে নিজে এক রাকা‘আত পড়ে বসবেন এবং আত্তাহিয়্যাতু পড়বেন। তার পরে উঠে অবশিষ্ট রাকা‘আত আদায় করে নিয়ম মত নামায শেষ করবেন। এটাই তার জন্য উত্তম।


অবশ্য যদি তিনি এক রাকা‘আত পড়ে না বসে দুই রাকা‘আত পড়ে বসেন, তাও তার জন্য জায়িয আছে। সে ক্ষেত্রে তার জন্য সাহু সিজদা ওয়াজিব হবে না। কারণ মাসবূকের অবশিষ্ট নামায পড়ার সময় এক রাকা‘আতের পর বসা ওয়াজিব সাব্যস্ত হয়নি। সুতরাং যিনি এটা তরক করে দ্বিতীয় রাকা‘আতে বসেন, তিনি কোন ওয়াজিব তরক করেননি শুধু উত্তমের খেলাফ করেছেন।


উল্লেখ্য, কোন মাসবূক যদি ভুলে এক রাকা‘আতের পরে না বসেন, তাহলে তার উচিত দ্বিতীয় রাকা‘আতে বসা। এর দ্বারা তার বসার ওয়াজিব আদায় হবে যাবে। যদি তিনি মাসআলা জানার পরে ইচ্ছা পূর্বক দ্বিতীয় রাকা‘আতেও না বসেন, তাহলে তার নামায সহীহ হবে না। (প্রমাণ: ফাতাওয়া শামী ১:৫৯৬ # ইমদাদুল আহকাম ১:৪৫৪)


ويقضي أول صلاته في حق قراءة، وآخرها في حق تشهد، فمدرك ركعة من غير فجر يأتي بركعتين بفاتحة وسورة وتشهد بينهما، وبرابعة الرباعي بفاتحة فقط ولا يقعد قبلها (إلا في أربع) فكمقتد أخذها.  (الدر المختار:1/596)


(قوله ويقضي أول صلاته في حق قراءة إلخ) هذا قول محمد كما في مبسوط السرخسي ، وعليه اقتصر في الخلاصة وشرح الطحاوي والإسبيجابي والفتح والدرر والبحر وغيرهم وذكر الخلاف كذلك في السراج لكن في صلاة الجلابي أن هذا قولهما وتمامه في شرح إسماعيل . وفي الفيض عن المستصفى : لو أدركه في ركعة الرباعي يقضي ركعتين بفاتحة وسورة ثم يتشهد ثم يأتي بالثالثة بفاتحة خاصة عند أبي حنيفة . وقالا: ركعة بفاتحة وسورة وتشهد ثم ركعتين أولاهما بفاتحة وسورة وثانيتهما بفاتحة خاصة . اهـ .


وظاهر كلامهم اعتماد قول محمد (قوله وتشهد بينهما) قال في شرح المنية : ولو لم يقعد جاز استحسانا لا قياسا ، ولم يلزمه سجود السهو لكون الركعة أولى من وجه .اهـ .  (رد المحتار:1/596)