elektronik sigara

ইসলামী যিন্দেগী এ্যাপের নতুন আপডেট এসেছে। আমরা যারা মোবাইল ফোন ব্যবহারকারী, আমরা সবাই ইসলামী যিন্দেগী এ্যাপটি আপডেট করে নেই।

 

ইসলামী যিন্দেগী এ্যাপ ব্যবহারকারীদের সকলকে জানানো যাচ্ছে যে, অনেক লম্বা সময় ধরে আমাদের ২টি ওয়েবসাইটই হ্যাক হচ্ছিল। ফলে আমাদের ব্যবহারকারীরা ঠিকমতো কিতাব, প্রবন্ধ ডাউনলোড করতে, পড়তে এবং বয়ান ডাউনলোড করতে, শুনতে অসুবিধা বোধ করছিল। এছাড়াও আরো অনেক ধরনের সমস্যা হচ্ছিল। ফলে ব্যবহারকারীদের সুবিধার জন্য এবং হ্যাকারদের থেকে আরো বেশী নিরাপদে থাকার জন্য আমরা আমাদের এ্যাপটি আপডেট করেছি।

 

আলহামদুলিল্লাহ, বর্তমান আপডেটে অনেক নতুন দীনী প্রয়োজনীয় জিনিস সংযোগ করা হয়েছে যা যে কোন দীনদার ব্যবহারকারীর জন্য আনন্দের বিষয় হবে বলে আশা করি।

 

যেহেতু আমরা সম্পূর্ণ নতুনভাবে কাজ করেছি তাই এ্যাপটি ব্যবহারের ক্ষেত্রে প্রথম দিকে আপনাদের সমস্যা মনে হতে পারে। কিন্তু পরবর্তীতে তা আগের চেয়ে আরো সহজ মনে হবে ইনশাআল্লাহ। আর আমরা এখন পুরোদমে কাজ করে যাচ্ছি তাই আপনাদের নজরে কোন ভুল বা অসঙ্গতি নজরে পড়লে আমাদের উপর নারাজ না হয়ে সুপরামর্শ দেয়ার বিশেষ আবেদন রইলো।

 

পরামর্শ দেয়ার ঠিকানা: islamijindegi@gmail.com

 

এতোদিন আমরা ২টি ওয়েবসাইট চালিয়েছি www.darsemansoor.com এবং www.islamijindegi.com আমরা এই ‍দুটি এ্যাপের সমস্ত তথ্য সহ আরো অনেক জিনিস নতুন সংযোগ করে একটি ওয়েবসাইট তৈরী করেছি। সবাইকে উক্ত ওয়েবসাইটে ভিজিট করার জন্য বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।

www.islamidars.com

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২৯শে সফর, ১৪৪৫ হিজরী, ১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ ঈসা‘য়ী, শুক্রবার (ফজর নামাযের পরপরই শুরু হবে ইনশাআল্লাহ)

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

মাকরূহের সংজ্ঞা ও হুকুম

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসা:

মাকরূহ কাকে বলে? নামাযে মাকরূহ হলে, কি ধরনের ক্ষতি হয়?


জবাবঃ


মাকরূহ অর্থ শরী‘আতের দৃষ্টিতে অপছন্দনীয় কাজ। মাকরূহ দু’প্রকার। (১) মাকরূহ তাহরীমী, (২) মাকরূহ তানযীহী। মাকরূহ তাহরীমী যা প্রমাণিত হয় প্রবল সম্ভাবনাময় নিষেধাজ্ঞা দ্বারা। যার অস্বীকারকারী ফাসিক বলে গণ্য হবে। ফলতঃ মাকরূহ তাহরীমীটি ওয়াজিবের বিপরীত। বিনা উযরে এমন কাজ করলে, আল্লাহর নিকট গুনাহগার ও শাস্তির যোগ্য বলে বিবেচিত হবে।


মাকরূহ তানযীহী ঐ কাজকে বলা হয়, যা না করলে সওয়াব হয়, আর করলে তিরস্কারের যোগ্য বলে বিবেচিত হয়। তবে সাংঘাতিক কোন বড় আযাবের উপযুক্ত হয় না।


আর বিনা উযরে মাকরূহ তাহরীমী কোন কাজ নামাযে সংঘটিত হলে, আল্লাহর দরবারে গুনাহগার এবং শাস্তির যোগ্য গণ্য করা হবে। নামাযের পরিপূর্ণ হক ও সুন্নাতের পরিপন্থী হওয়াতে নামায যথাযথভাবে আদায় হবে না। তবে এর জন্য সিজদাহ্ সাহু বা নামায দোহরানোর প্রয়োজন হবে না। এমনিভাবে সকল ইবাদতে একই হুকুম প্রযোজ্য।


المكروه في هذا الباب نوعان: احدهما ما يكره تحريما وهو المحمل عند اطلاقهم كما في زكاة الفتح وذكر انه في رتبة الواجب لا يثبت الا بما يثبت به الواجب يعني بالنهي الظني الثبوت او الدلالة فان الواجب يثبت بالامر الظني و كثيرا ما يطيقونه كما ذكره في الحلية فحينئذ اذا ذكروا مكروها فلا بد من النظر في دليله فان كان نهيا ظنيا يحكم بكراهة التحريم الا لصارف النهي عن التحريم الي الندب وان لم يكن الدليل نهيا بل كان مفيدا للترك الغيرالجازم فهي تنزيهة قلت ويعرف ايضا بلا دليل نهي خاص بان تضمن ترك واجب او ترك سنة فالاؤل مكروها تحريما والثاني تنزيها – [رد المحتار1/639]


[ফাতাওয়া শামী, ১:৬৩৯]