elektronik sigara

ইসলামী যিন্দেগী এ্যাপের নতুন আপডেট এসেছে। আমরা যারা মোবাইল ফোন ব্যবহারকারী, আমরা সবাই ইসলামী যিন্দেগী এ্যাপটি আপডেট করে নেই।

 

ইসলামী যিন্দেগী এ্যাপ ব্যবহারকারীদের সকলকে জানানো যাচ্ছে যে, অনেক লম্বা সময় ধরে আমাদের ২টি ওয়েবসাইটই হ্যাক হচ্ছিল। ফলে আমাদের ব্যবহারকারীরা ঠিকমতো কিতাব, প্রবন্ধ ডাউনলোড করতে, পড়তে এবং বয়ান ডাউনলোড করতে, শুনতে অসুবিধা বোধ করছিল। এছাড়াও আরো অনেক ধরনের সমস্যা হচ্ছিল। ফলে ব্যবহারকারীদের সুবিধার জন্য এবং হ্যাকারদের থেকে আরো বেশী নিরাপদে থাকার জন্য আমরা আমাদের এ্যাপটি আপডেট করেছি।

 

আলহামদুলিল্লাহ, বর্তমান আপডেটে অনেক নতুন দীনী প্রয়োজনীয় জিনিস সংযোগ করা হয়েছে যা যে কোন দীনদার ব্যবহারকারীর জন্য আনন্দের বিষয় হবে বলে আশা করি।

 

যেহেতু আমরা সম্পূর্ণ নতুনভাবে কাজ করেছি তাই এ্যাপটি ব্যবহারের ক্ষেত্রে প্রথম দিকে আপনাদের সমস্যা মনে হতে পারে। কিন্তু পরবর্তীতে তা আগের চেয়ে আরো সহজ মনে হবে ইনশাআল্লাহ। আর আমরা এখন পুরোদমে কাজ করে যাচ্ছি তাই আপনাদের নজরে কোন ভুল বা অসঙ্গতি নজরে পড়লে আমাদের উপর নারাজ না হয়ে সুপরামর্শ দেয়ার বিশেষ আবেদন রইলো।

 

পরামর্শ দেয়ার ঠিকানা: islamijindegi@gmail.com

 

এতোদিন আমরা ২টি ওয়েবসাইট চালিয়েছি www.darsemansoor.com এবং www.islamijindegi.com আমরা এই ‍দুটি এ্যাপের সমস্ত তথ্য সহ আরো অনেক জিনিস নতুন সংযোগ করে একটি ওয়েবসাইট তৈরী করেছি। সবাইকে উক্ত ওয়েবসাইটে ভিজিট করার জন্য বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।

www.islamidars.com

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২৯শে সফর, ১৪৪৫ হিজরী, ১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ ঈসা‘য়ী, শুক্রবার (ফজর নামাযের পরপরই শুরু হবে ইনশাআল্লাহ)

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

ফজরের জামা‘আত শুরু হলে সুন্নাত পড়ার হুকুম

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

ফজরের জামা‘আত শুরূ হয়ে গেলে সুন্নাত পড়ার নিয়ম কি? এবং যদি সুন্নাত ফজরের নামাযের পূর্বে পড়তে না পারে, তবে কখন পড়বে?


জবাবঃ


ফজরের জামা‘আত শুরূ হয়ে গেলে, সুন্নাত পড়ার নিয়ম হল ইমামের সাথে যদি দ্বিতীয় রাকা‘আতের রুকূ পাওয়ার প্রবল ধারণা হয়, তাহলেও ফজরের সুন্নাত আগে পড়ে নিবে। তারপরে জামা‘আতে শরীক হবে। যতদূর সম্ভব সুন্নাত কাতার থেকে দূরে আলাদা জায়গায় গিয়ে পড়বে। জামা‘আতের কাতারের মধ্যে কোন অন্তরাল ব্যতীত সুন্নাত পড়া মাকরূহে তাহরীমী। আর যদি দ্বিতীয় রাকা‘আতের রূকূ পাওয়ার সম্ভাবনা না থাকে, তাহলে সুন্নাত না পড়েই জামা‘আতে শরীক হয়ে যাবে। সেক্ষেত্রে ফজরের সুন্নাত-এর কাযা করা জরুরী নয়। তবে কেউ পড়তে চাইলে সূর্য উদয়ের পরে পড়ে নিতে পারে। সূর্য উদয়ের আগে না পড়া উচিত।  তবে অসুবিধার কারণে কেউ পড়লে বাধা দেয়ার দরকার নেই। (প্রমাণঃ আহসানুল ফাতাওয়া ৩:২৫৭ # ফাতাওয়ায়ে রাশীদিয়া ৩০৪ # হিদায়া ১:১৫২ # বেহেশতী যেওর, ১১:৬৩ # আপকে মাসায়েল আওর উনকে হল, ২:৩৪০-৪১)


ومن انتهي الي الامام في صلواة الفجر وهو يصلي ركعتي الفجر ان خشي ان تفوته ركعة و يدرك الاخري يصلي ركعتي الفجر عند باب المسجد ثم يدخل لانه امكنه الجمع بين الفضيلتين وان خشي فوتها دخل مع الامام – لان ثواب الجماعة اعظم و اذا فاتته ركعتا الفجرلا يقضيهما قبل طلوع الشمس لانه يبقي نفلا مطلقا و هو مكروه بعد الصبح – (الهداية 1/152)