elektronik sigara

ইসলামী যিন্দেগী এ্যাপের নতুন আপডেট এসেছে। আমরা যারা মোবাইল ফোন ব্যবহারকারী, আমরা সবাই ইসলামী যিন্দেগী এ্যাপটি আপডেট করে নেই।

 

ইসলামী যিন্দেগী এ্যাপ ব্যবহারকারীদের সকলকে জানানো যাচ্ছে যে, অনেক লম্বা সময় ধরে আমাদের ২টি ওয়েবসাইটই হ্যাক হচ্ছিল। ফলে আমাদের ব্যবহারকারীরা ঠিকমতো কিতাব, প্রবন্ধ ডাউনলোড করতে, পড়তে এবং বয়ান ডাউনলোড করতে, শুনতে অসুবিধা বোধ করছিল। এছাড়াও আরো অনেক ধরনের সমস্যা হচ্ছিল। ফলে ব্যবহারকারীদের সুবিধার জন্য এবং হ্যাকারদের থেকে আরো বেশী নিরাপদে থাকার জন্য আমরা আমাদের এ্যাপটি আপডেট করেছি।

 

আলহামদুলিল্লাহ, বর্তমান আপডেটে অনেক নতুন দীনী প্রয়োজনীয় জিনিস সংযোগ করা হয়েছে যা যে কোন দীনদার ব্যবহারকারীর জন্য আনন্দের বিষয় হবে বলে আশা করি।

 

যেহেতু আমরা সম্পূর্ণ নতুনভাবে কাজ করেছি তাই এ্যাপটি ব্যবহারের ক্ষেত্রে প্রথম দিকে আপনাদের সমস্যা মনে হতে পারে। কিন্তু পরবর্তীতে তা আগের চেয়ে আরো সহজ মনে হবে ইনশাআল্লাহ। আর আমরা এখন পুরোদমে কাজ করে যাচ্ছি তাই আপনাদের নজরে কোন ভুল বা অসঙ্গতি নজরে পড়লে আমাদের উপর নারাজ না হয়ে সুপরামর্শ দেয়ার বিশেষ আবেদন রইলো।

 

পরামর্শ দেয়ার ঠিকানা: islamijindegi@gmail.com

 

এতোদিন আমরা ২টি ওয়েবসাইট চালিয়েছি www.darsemansoor.com এবং www.islamijindegi.com আমরা এই ‍দুটি এ্যাপের সমস্ত তথ্য সহ আরো অনেক জিনিস নতুন সংযোগ করে একটি ওয়েবসাইট তৈরী করেছি। সবাইকে উক্ত ওয়েবসাইটে ভিজিট করার জন্য বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।

www.islamidars.com

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২৯শে সফর, ১৪৪৫ হিজরী, ১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ ঈসা‘য়ী, শুক্রবার (ফজর নামাযের পরপরই শুরু হবে ইনশাআল্লাহ)

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

নাভীর নিচে হাত বাঁধা

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

নামাযে অনেকে নাভীর উপরে হাত বাঁধে, আবার অনেকে নাভীর নিচে বাঁধে । এখন আমার প্রশ্ন নাভীর নিচে হাত বাঁধার পক্ষে আপনাদের নিকট কোন কিতাবের দলীল আছে কি-না ? এবং সহীহ কোন হাদীসে তা আছে কি-না ?


জবাবঃ

নামাযের মধ্যে হাত নাভীর নিচে বাঁধার ব্যাপারে সহীহ হাদীস আছে।


(১) হযরত ওয়াইল ইবনে হুজর রা. বলেন:


«رَأَيْتُ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ وَضَعَ يَمِينَهُ عَلَى شِمَالِهِ فِي الصَّلَاةِ»


অর্থ: আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লামকে নামাযে ডান হাত বাম হাতের উপর রেখে নাভির নীচে রাখতে দেখেছি। (মুসান্নাফে ইবনে আবী শাইবা:হা. ৩৯৫৯)


قَالَ الشَّيْخُ عَوَّامَةُ فِيْ تَحْقِيْقِ هٰذَا الْحَدِيْثِ: وَ هٰذَا إِسْنَادٌ صَحِيْحٌ، قَالَ الْإِمَامُ الْقَاسِمُ ابْنُ قُطْلُوبْغَا فِيْ كِتَابِهِ "التَّعْرِيْف وَ الْأَخْبَار بِتَخْرِيْجِ أَحَادِيْثِ الاِخْتِيَارِ" بَعْدَ مَا نَقَلَهُ سَنَدًا وَ مَتْنًا: وَ هٰذَا إِسْنَادٌ جَيِّدٌ، وَ قَالَ الْعَلَّامَةُ مُحَمَّدٌ عَابِدٌ السِّنْدِيُّ فِيْ طَوَالِعِ الْأَنْوَارِ عَلَى الدُّرِّ الْمُخْتَارِ بَعْدَ تَخْرِيْجِ هٰذَا الْحَدِيْثِ: وَ رِجَالُهُ كُلُّهُمْ ثِقَاتٌ وَ أَثْبَاتٌ. (مصنف ابن أبى شيبة: 3/320)


অর্থ: শাইখ আওয়ামা রহ. এই হাদীসের তাহকীকে বলেন, হাদীসটির সনদ সহীহ। ইমাম কাসেম ইবনে কুতলুবুগা রহ. স্বীয় গ্রন্থ ‘আত্ তা’রীফ ওয়াল আখবার’ এ উক্ত হাদীসটিভ ‘সনদ ও মতন’ উল্লেখ করে বলেন, সনদটি মজবুত ও শক্তিশালী। আল্লামা আবেদ সিন্ধী রহ. ‘ত্বওয়ালিউল আনওয়ার’ নামক গ্রন্থে এই হাদীসটি (সনদ ও মতনসহ) উল্লেখ করে বলেন ‘এই হাদীসের সনদের সকল রাবী গ্রহণযোগ্য, একজনও দুর্বল রাবী নেই’।


আল্লামা শাওকানী রহ. ‘নাইলুল আওতার’ গ্রন্থে প্রথমে হযরত ওয়াইল ইবনে হুজর রা.-এর সংক্ষিপ্ত রিওয়ায়াত ثُمَّ وَضَعَ الْيُمْنَى عَلَى الْيُسْرَى (ডান হাত বাম হাতের উপর রেখেছেন) উল্লেখ করার পর আহমাদ এবং আবূ দাউদের তাফসীলী রিওয়ায়াত


«ثُمَّ وَضَعَ يَدَهُ الْيُمْنٰى عَلٰى كَفِّهِ الْيُسْرٰى وَ الرُّسْغَ وَ السَّاعِدَ» (অতঃপর তিনি তার ডান হাত বাম হাতের তালুর পিঠ, কব্জি ও বাহুর উপর রাখলেন) উল্লেখ করার পর এর ব্যাখ্যায় বলেন:


وَالْمُرَادُ أَنَّهُ وَضَعَ يَدِهِ الْيُمْنَى عَلَى كَفِّ يَدِهِ الْيُسْرَى وَرُسْغَهَا وَسَاعِدَهَا. وَلَفْظُ الطَّبَرَانِيِّ «وَضَعَ يَدَهُ الْيُمْنَى عَلَى ظَهْرِ الْيُسْرَى فِي الصَّلَاةِ قَرِيبًا مِنْ الرُّسْغِ».


অর্থ: তিনি তার ডান হাত বাম হাতের তালুর পিঠ, কব্জি ও বাহুর উপর রেখেছেন। তাবারানীর বর্ণনায় বাক্যটি এরূপ: তিনি নামাযে তার ডান হাত বাম হাতের পিঠের উপর কব্জির কাছে রেখেছেন। (নাইলুল আওতার:২/১৮৮)


(২) হযরত আলী রা. বলেন:


إِنَّ مِنَ السُّنَّةِ فِيْ الصَّلٰوةِ: إ إِنَّ مِنَ السُّنَّةِ فِيْ الصَّلٰوةِ: إِنَّ مِنَ السُّنَّةِ فِيْ الصَّلٰوةِ وَضْعُ الْأَكُفِّ، عَلَى الْأَكُفِّ تَحْتَ السُّرَّةِ. (أحمد:1/110، أبو داود: فى رواية ابن الأعرابى وابن داسة:756،ذكره الشيخ عوامة فى نسخته المحقق لأبى داود، و الدارقطنى:1/285، ابن أبى شيبة:3966 و فيه عبد الرحمن بن إسحاق هو أبو شيبة الواسطى ضعيف، لكن يشهد له الحديث السابق)


অর্থ: নামাযে সুন্নাত হলো: তালু তালুর উপর রেখে নাভির নীচে রাখা। (মুসনাদে আহমাদ: ১১০,আবূ দাউদ: হা. নং ৭৫৬, দারাকুতনী: ১/২৮৫, মুসান্নাফে ইবনে আবী শাইবা: হা. নং ৩৯৬৬ এই সনদে আবূ শাইবা আব্দুর রহমান ইবনে ইসহাক আল ওয়াসেতী রয়েছেন। যদিও তিনি দুর্বল, কিন্তু প্রথম হাদীসটি এর সমর্থন করছে, কাজেই ঐ দুর্বলতা দূর হয়ে গিয়েছে।)


(৩) হযরত আবূ হুরাইরা রা. বলেন:-


«أَخْذُ الْأَكُفِّ عَلَى الْأَكُفِّ فِي الصَّلَاةِ تَحْتَ السُّرَّةِ». (أبو داود:758 وفيه أيضاً عبدالرحمن المذكور)


অর্থ: নামাযে হাতের তালু দিয়ে অপর তালু ধরে নাভির নীচে রাখবে। (আবূ দাউদ:হা. নং ৭৫৮। এতেও পূর্বোক্ত আব্দুর রহমান রয়েছেন যার দুর্বলতা দূর হয়ে গেছে।)


(৪) হযরত হাজ্জাজ ইবনে হাসসান রহ. বলেন:-


سَمِعْتُ أَبَا مِجْلَزٍ، أَوْ سَأَلْتُهُ قَالَ: قُلْتُ: كَيْفَ يَصْنَعُ؟ قَالَ: «يَضَعُ بَاطِنَ كَفِّ يَمِينِهِ عَلَى ظَاهِرِ كَفِّ شِمَالِهِ وَيَجْعَلُهَا أَسْفَلَ مِنَ السُّرَّةِ» ( مصنف ابن أبى شيبة: 3963،وقال الماردينى فى الجوهر النقى:2/31 سنده جيد)


অর্থ: আমি আবূ মিজলায রহ.কে বলতে শুনেছি, অথবা হাজ্জাজ বলেন: আমি আবূ মিজলাযকে জিজ্ঞাসা করলাম যে, নামাযে কীভাবে হাত বাঁধবো? তিনি প্রত্যুত্তরে বললেন: ডান হাতের তালু বাম হাতের তালুর পিঠের উপর রেখে নাভির নীচে রাখবে। (মুসান্নাফে ইবনে আবী শাইবা: হা. নং ৩৯৬৩, ইমাম মারদীনী রহ. স্বীয় কিতাব ‘জাওহাররুন নাকী’তে এই আসার সম্পর্কে বলেন: এর সনদ জায়্যিদ-২/৩১)


(৫) ইবরাহীম নাখাঈ রহ. বলেন:-


«يَضَعُ يَمِينَهُ عَلَى شِمَالِهِ فِي الصَّلَاةِ تَحْتَ السُّرَّةِ» (مصنف ابن أبى شيبة : 3960)


অর্থ: নামাযে ডান হাত বাম হাতের উপর রেখে নাভির নীচে বাঁধবে। (মুসান্নাফে ইবনে আবী শাইবা: ৩৯৬৯, এর সনদটি হাসান)


(৬) আল্লামা ইবনুল মুনযির রহ. তার ‘আল-আওসাত’ গ্রন্থে লিখেছেন:


وَقَالَ إِسْحَاقُ: تَحْتَ السُّرَّةِ أَقْوَى فِي الْحَدِيثِ،وَأَقْرَبُ إِلَى التَّوَاضُعِ. (الأوسط : 3/243)


অর্থ: হযরত ইসহাক রহ. (যিনি ইমাম বুখারী রহ. এর উস্তাদ) তিনি বলেছেন: নাভির নীচে হাত বাঁধার হাদীস অধিক শক্তিশালী এবং বিনয়ের নিকটতর। (আল-আওসাত:৩/২৪৩)