elektronik sigara

ইসলামী যিন্দেগী এ্যাপের নতুন আপডেট এসেছে। আমরা যারা মোবাইল ফোন ব্যবহারকারী, আমরা সবাই ইসলামী যিন্দেগী এ্যাপটি আপডেট করে নেই।

 

ইসলামী যিন্দেগী এ্যাপ ব্যবহারকারীদের সকলকে জানানো যাচ্ছে যে, অনেক লম্বা সময় ধরে আমাদের ২টি ওয়েবসাইটই হ্যাক হচ্ছিল। ফলে আমাদের ব্যবহারকারীরা ঠিকমতো কিতাব, প্রবন্ধ ডাউনলোড করতে, পড়তে এবং বয়ান ডাউনলোড করতে, শুনতে অসুবিধা বোধ করছিল। এছাড়াও আরো অনেক ধরনের সমস্যা হচ্ছিল। ফলে ব্যবহারকারীদের সুবিধার জন্য এবং হ্যাকারদের থেকে আরো বেশী নিরাপদে থাকার জন্য আমরা আমাদের এ্যাপটি আপডেট করেছি।

 

আলহামদুলিল্লাহ, বর্তমান আপডেটে অনেক নতুন দীনী প্রয়োজনীয় জিনিস সংযোগ করা হয়েছে যা যে কোন দীনদার ব্যবহারকারীর জন্য আনন্দের বিষয় হবে বলে আশা করি।

 

যেহেতু আমরা সম্পূর্ণ নতুনভাবে কাজ করেছি তাই এ্যাপটি ব্যবহারের ক্ষেত্রে প্রথম দিকে আপনাদের সমস্যা মনে হতে পারে। কিন্তু পরবর্তীতে তা আগের চেয়ে আরো সহজ মনে হবে ইনশাআল্লাহ। আর আমরা এখন পুরোদমে কাজ করে যাচ্ছি তাই আপনাদের নজরে কোন ভুল বা অসঙ্গতি নজরে পড়লে আমাদের উপর নারাজ না হয়ে সুপরামর্শ দেয়ার বিশেষ আবেদন রইলো।

 

পরামর্শ দেয়ার ঠিকানা: islamijindegi@gmail.com

 

এতোদিন আমরা ২টি ওয়েবসাইট চালিয়েছি www.darsemansoor.com এবং www.islamijindegi.com আমরা এই ‍দুটি এ্যাপের সমস্ত তথ্য সহ আরো অনেক জিনিস নতুন সংযোগ করে একটি ওয়েবসাইট তৈরী করেছি। সবাইকে উক্ত ওয়েবসাইটে ভিজিট করার জন্য বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।

www.islamidars.com

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২৯শে সফর, ১৪৪৫ হিজরী, ১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ ঈসা‘য়ী, শুক্রবার (ফজর নামাযের পরপরই শুরু হবে ইনশাআল্লাহ)

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

জুম‘আর সানী আযানের উৎপত্তি ও তার আদায়ের স্থান

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

জুম‘আর সানী আযান মসজিদের ভিতরে দাঁড়িয়ে দিতে হবে , না বাহিরে দাঁড়িয়ে? কখন থেকে এ আযানের প্রচলন আরম্ব হয়? তাছাড়া মসজিদের বাহিরে দাঁড়িয়ে এ আযান দেওয়া কোন ক্ষতি আছে কি?


জবাবঃ


জুম‘আর সানী আযান বলতে সেই আযানকে বুঝায়- যা খুৎবা পাঠ করার পূর্বে ইমামের সামনে দাঁড়িয়ে দেয়া হয়। এ আযানের সুন্নাত তরীকা হলো- মসজিদের ভিতরে খতীবের সামনে দাঁড়িয়ে দেয়া। এ আযান মসজিদের বাহিরে দাঁড়িয়ে দেয়ার অনুমতি নেই। এ আযানের প্রচলন শুরু হয় হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর যুগ থেকে।


হযরত ঊসমান রাযি.- এর যুগে দ্বীনী প্রয়োজনের ভিত্তিতে সাহাবায়ে কিরামের সর্বসম্মতিক্রমে তিনি উক্ত আযানের পূর্বে আরেকটি আযানের প্রচলন করেন। যা মসজিদের বাহিরে উঁচু জায়গায় দাঁড়িয়ে দেয়া হত। এরপর থেকে সে নিয়মই চলে আসছে।


يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا إِذَا نُودِيَ لِلصَّلَاةِ مِنْ يَوْمِ الْجُمُعَةِ ....... قال المحشي تحت قوله اذا نودي للصلوة المراد بهذا النداء الاذان عند قعود الخطيب علي المنبر اذا جلس علي المنبر اذن علي باب المسجد فاذا نزل قام الصلوة....الخ. (تفسير جلالين:460)


واذا خرج الامام فلا صلوة ولا كلام  الي تمامها خلاقضاء فائتة......الخ- (رد المحتار 2/158)


واذا جلس الامام علي المنبر اذن المؤذن بين يديه الاذان الثاني للتوارث- الخ (حلبي كبير 561)


(প্রমানঃ শামী২:১৫৮ # জালালাইন শরীফ, ৪৬০পৃ: # আহসানুল ফাতাওয়া, ৪:১২৬ # শরহুন্ নিক্বাংয়াহ, ১:২৯৭ # হালবী কাবীর, ৫৬১)