elektronik sigara

ইসলামী যিন্দেগী এ্যাপের নতুন আপডেট এসেছে। আমরা যারা মোবাইল ফোন ব্যবহারকারী, আমরা সবাই ইসলামী যিন্দেগী এ্যাপটি আপডেট করে নেই।

 

ইসলামী যিন্দেগী এ্যাপ ব্যবহারকারীদের সকলকে জানানো যাচ্ছে যে, অনেক লম্বা সময় ধরে আমাদের ২টি ওয়েবসাইটই হ্যাক হচ্ছিল। ফলে আমাদের ব্যবহারকারীরা ঠিকমতো কিতাব, প্রবন্ধ ডাউনলোড করতে, পড়তে এবং বয়ান ডাউনলোড করতে, শুনতে অসুবিধা বোধ করছিল। এছাড়াও আরো অনেক ধরনের সমস্যা হচ্ছিল। ফলে ব্যবহারকারীদের সুবিধার জন্য এবং হ্যাকারদের থেকে আরো বেশী নিরাপদে থাকার জন্য আমরা আমাদের এ্যাপটি আপডেট করেছি।

 

আলহামদুলিল্লাহ, বর্তমান আপডেটে অনেক নতুন দীনী প্রয়োজনীয় জিনিস সংযোগ করা হয়েছে যা যে কোন দীনদার ব্যবহারকারীর জন্য আনন্দের বিষয় হবে বলে আশা করি।

 

যেহেতু আমরা সম্পূর্ণ নতুনভাবে কাজ করেছি তাই এ্যাপটি ব্যবহারের ক্ষেত্রে প্রথম দিকে আপনাদের সমস্যা মনে হতে পারে। কিন্তু পরবর্তীতে তা আগের চেয়ে আরো সহজ মনে হবে ইনশাআল্লাহ। আর আমরা এখন পুরোদমে কাজ করে যাচ্ছি তাই আপনাদের নজরে কোন ভুল বা অসঙ্গতি নজরে পড়লে আমাদের উপর নারাজ না হয়ে সুপরামর্শ দেয়ার বিশেষ আবেদন রইলো।

 

পরামর্শ দেয়ার ঠিকানা: islamijindegi@gmail.com

 

এতোদিন আমরা ২টি ওয়েবসাইট চালিয়েছি www.darsemansoor.com এবং www.islamijindegi.com আমরা এই ‍দুটি এ্যাপের সমস্ত তথ্য সহ আরো অনেক জিনিস নতুন সংযোগ করে একটি ওয়েবসাইট তৈরী করেছি। সবাইকে উক্ত ওয়েবসাইটে ভিজিট করার জন্য বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।

www.islamidars.com

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২৯শে সফর, ১৪৪৫ হিজরী, ১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ ঈসা‘য়ী, শুক্রবার (ফজর নামাযের পরপরই শুরু হবে ইনশাআল্লাহ)

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

গান শ্রবণ করা

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

আমি জানতে আগ্রহী যে, শরী‘আতের দৃষ্টিতে গান বাদ্য শ্রবণ করা কতটুকু জায়িয ? অনেকে বলে থাকে বাদ্য ছাড়া গান শ্রবণ করা জায়িয আছে।

 


জবাবঃ


গান-বাজনা শরী‘আতের দৃষ্টিতে হারাম ও মহাপাপ। রাসুলে কারীম সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, কিয়ামত সংঘঠিত হওয়ার পূর্বে পাপকার্য ব্যাপকহারে বৃদ্ধি পাবে। নর্তকী এবং বাদ্যযন্ত্রের ব্যাপকতা এর অন্যতম। (তিরমিযী শরীফ) অন্য এক হাদীসে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, আল্লাহ রাব্বুল ‘আলামীন আমাকে বাদ্যযন্ত্র ধ্বংস করার জন্য প্রেরণ করেছেন। [মুসনাদে আহমদ]


পবিত্র কুরআনে সূরায়ে লুকমান আয়াত নং ৬ এবং সূরায়ে বনী ইস্রাইল আয়াত নং ৬৪, উক্ত আয়াতদ্বয়ে গান এবং বাদ্যযন্ত্র বাজানো হারাম। যারা পাপ কাজে জড়িত হবে তাদের জন্য কঠোর শাস্তির কথা উল্লেখ করা হয়েছে। কাজেই প্রত্যেক মুসলমানদের জন্য এই মহাপাপ থেকে বিরত থাকা ফরয। যেহেতু গান গাওয়া এবং বাদ্যযন্ত্র বাজানো ইত্যাদি শরী‘আতের দৃষ্টিতে হারাম ও মহাপাপ সুতরাং গান শোনা জায়িয হওয়ার কোন প্রশ্নই উঠে না। অবশ্য যদি বিষয়বস্তু সম্পূর্ণ ইসলামী হয় এবং তার সাথে কোন বাদ্যযন্ত্র না থাকে এবং কোন পুরুষ তা পড়ে, যাকে গযল বলা হয় এটা জায়িয আছে।


 استماع الملاهي معصية والجلوس عليها فسق والتلذذ بها كفر.  (نيل الاوتار:8/100)


وقال رسول الله صلى الله تعالى عليه وسلم الغناء ينبت النفاق كما منبت الماء الزرع. (مشكاة المصابيح:411)


[প্রমাণঃ সূরা লোকমান, ৬ # রূহুল মাআনী, ১১ : ৬৭-৬৮ # লিসানুল আরব ৪ : ২-৪ # দুররে মুখতার, ৫ : ২৪৫ # নাইলুল আওতার, ৮ : ১০০ # মিশকাত, ৪১১]