elektronik sigara

ইসলামী যিন্দেগী এ্যাপের নতুন আপডেট এসেছে। আমরা যারা মোবাইল ফোন ব্যবহারকারী, আমরা সবাই ইসলামী যিন্দেগী এ্যাপটি আপডেট করে নেই।

 

ইসলামী যিন্দেগী এ্যাপ ব্যবহারকারীদের সকলকে জানানো যাচ্ছে যে, অনেক লম্বা সময় ধরে আমাদের ২টি ওয়েবসাইটই হ্যাক হচ্ছিল। ফলে আমাদের ব্যবহারকারীরা ঠিকমতো কিতাব, প্রবন্ধ ডাউনলোড করতে, পড়তে এবং বয়ান ডাউনলোড করতে, শুনতে অসুবিধা বোধ করছিল। এছাড়াও আরো অনেক ধরনের সমস্যা হচ্ছিল। ফলে ব্যবহারকারীদের সুবিধার জন্য এবং হ্যাকারদের থেকে আরো বেশী নিরাপদে থাকার জন্য আমরা আমাদের এ্যাপটি আপডেট করেছি।

 

আলহামদুলিল্লাহ, বর্তমান আপডেটে অনেক নতুন দীনী প্রয়োজনীয় জিনিস সংযোগ করা হয়েছে যা যে কোন দীনদার ব্যবহারকারীর জন্য আনন্দের বিষয় হবে বলে আশা করি।

 

যেহেতু আমরা সম্পূর্ণ নতুনভাবে কাজ করেছি তাই এ্যাপটি ব্যবহারের ক্ষেত্রে প্রথম দিকে আপনাদের সমস্যা মনে হতে পারে। কিন্তু পরবর্তীতে তা আগের চেয়ে আরো সহজ মনে হবে ইনশাআল্লাহ। আর আমরা এখন পুরোদমে কাজ করে যাচ্ছি তাই আপনাদের নজরে কোন ভুল বা অসঙ্গতি নজরে পড়লে আমাদের উপর নারাজ না হয়ে সুপরামর্শ দেয়ার বিশেষ আবেদন রইলো।

 

পরামর্শ দেয়ার ঠিকানা: islamijindegi@gmail.com

 

এতোদিন আমরা ২টি ওয়েবসাইট চালিয়েছি www.darsemansoor.com এবং www.islamijindegi.com আমরা এই ‍দুটি এ্যাপের সমস্ত তথ্য সহ আরো অনেক জিনিস নতুন সংযোগ করে একটি ওয়েবসাইট তৈরী করেছি। সবাইকে উক্ত ওয়েবসাইটে ভিজিট করার জন্য বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।

www.islamidars.com

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২৯শে সফর, ১৪৪৫ হিজরী, ১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ ঈসা‘য়ী, শুক্রবার (ফজর নামাযের পরপরই শুরু হবে ইনশাআল্লাহ)

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

ইমাম সাহেবকে রুকূতে পাওয়া গেলে

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

(ক) কোন এক ব্যক্তি মসজিদে এসে দেখল ইমাম সাহেব রুকূতে আছেন। এমতাবস্থায় সে যদি শুধু তাকবীরে তাহরীমা বলে হাত না বেঁধে রুকুতে চলে যায়, তাহলে তার নামায সহীহ হবে কি-না? নাকি রুকূর জন্য আলাদা তাকবীর বলতে হবে?

(খ) রুকূতে গিয়ে ইমামের সাথে এক তাসবীহ পরিমাণ দেরী করা কি জরূরী? নাকি শুধু শরীক হলেই ঐ রাকা‘আত পেয়েছে বলে ধরা হবে। একজন তাকবীর বলে রুকূর জন্য ঝুকলো আর ইমাম সাহেব ঐ মুহূর্তে উঠে দাঁড়ালেন তাহলে এই ব্যক্তি কি ঐ রাকা‘আত পেয়েছে বলে গণ্য হবে?


জবাবঃ


(ক) ইমামকে রুকূতে পেয়ে কেউ যদি দাঁড়ানো অবস্থায় তাকবীরে তাহরীমা বলে হাত না বেঁধে রুকূর তাকবীর না বলেই সরাসরি রুকূতে চলে যায়, তাহলে তার নামায সহীহ হয়ে যাবে। তবে ‍সুন্নাতের খেলাফ হবে। সুন্নাত তরীকা হচ্ছে, তাকবীরে তাহরীমা বলার পর হাত না বেঁধে স্বতন্ত্রভাবে রুকূর তাকবীর বলে রুকূতে শরীক হওয়া।


তবে যদি সোজা দাঁড়ানো অবস্থায় তাকবীরে তাহরীমা শেষ না হয়, বরং তাকবীরে তাহরীমা বলতে বলতেই রুকূর জন্য ঝুঁকে পড়ে, তাহলে তার নামায সহীহ হবে না। কেননা, তাকবীরে তাহরীমা সহীহ হওয়ার জন্য তা দাঁড়ানো অবস্থায় বলা শর্ত। এ শর্ত পাওয়া না গেলে তাকবীরে তাহরীমা সহীহ হবে না। আর তাকবীরে তাহরীমা সহীহ না হলে পূর্ণ নামাযই বাতিল হয়ে যাবে। (প্রমাণ: ফাতাওয়া শামী ১:৪৪২-৪৫২ # আল বাহরুর রায়িক ২:২৭৬ # আহসানুল ফাতাওয়া ৩:২৮৮)


(খ) ইমামের সাথে রুকূতে এক তাসবীহ পরিমাণ দেরী করা জরূরী নয়। বরং শুধু শরীক হলেই ঐ রাকা‘আত পেয়েছে বলে গণ্য হবে। এমনকি কেউ যদি এমন সময় রুকূর জন্য ঝুঁকে যখন ইমাম সাহেব রুকূ থেকে মাথা উঠায়। কিন্তু এখনও এতটুকু সোজা করতে পারেনি যে, তার হাত হাটু পর্যন্ত পৌঁছেনা। ইতিমধ্যে মক্তাদী এতটুকু ঝুঁকে গেছে যে, তার হাত হাটু পর্যন্ত পৌঁছে যায়, তাহলে উক্ত মুক্তাদী এ রাকা‘আত পেয়েছে বলে ধরা হবে এবং তার জন্য ঐ রুকূতে এক তাসবীহ পরিমাণ দেরী করা ওয়াজিব। অতঃপর অবশিষ্ট তাসবীহ না পড়ে দাঁড়িয়ে ইমামের ইত্তিবা করা তার জন্য ওয়াজিব। (প্রমাণঃ ফাতহুল কাদীর ১:৪২১ # আল বাহরুর রায়িক, ১:২৯৩ # আহসানুল ফাতাওয়া ৩ : ২৮৭)


وفي فتح القدير ومدرك الامام في الركوع لا يحتاج الى تكبيرتين خلافا لبعضهم ولو نوى بتلك التكبيرة الواحدة الركوع لا الافتتاح جاز ولغت نيته .  (البحر الرائق:2/76)


ومنها الركوع بحيث لو مد يديه نال ركبتيه. (الدر المختار:1/447)


ولنا ان الشرط هو المشاركة في جزء من الركن لانه يطلق عليه اسم الركوع وقد وجد فيقع موقعه ويعتبر من حين مشاركة الركوع المقتدي فيه كانه لم يوجد قبله شيئ.  (فتح القدير:1/421)


القدر المفروض من الركوع اصل الانحناء والميل وفي الحاوي فرض الركوع انحناء الظهر وفي منية المصلي الركوع طأطأة الرأس.  (البحر الرائق:1/293)