elektronik sigara

ইসলামী যিন্দেগী এ্যাপের নতুন আপডেট এসেছে। আমরা যারা মোবাইল ফোন ব্যবহারকারী, আমরা সবাই ইসলামী যিন্দেগী এ্যাপটি আপডেট করে নেই।

 

ইসলামী যিন্দেগী এ্যাপ ব্যবহারকারীদের সকলকে জানানো যাচ্ছে যে, অনেক লম্বা সময় ধরে আমাদের ২টি ওয়েবসাইটই হ্যাক হচ্ছিল। ফলে আমাদের ব্যবহারকারীরা ঠিকমতো কিতাব, প্রবন্ধ ডাউনলোড করতে, পড়তে এবং বয়ান ডাউনলোড করতে, শুনতে অসুবিধা বোধ করছিল। এছাড়াও আরো অনেক ধরনের সমস্যা হচ্ছিল। ফলে ব্যবহারকারীদের সুবিধার জন্য এবং হ্যাকারদের থেকে আরো বেশী নিরাপদে থাকার জন্য আমরা আমাদের এ্যাপটি আপডেট করেছি।

 

আলহামদুলিল্লাহ, বর্তমান আপডেটে অনেক নতুন দীনী প্রয়োজনীয় জিনিস সংযোগ করা হয়েছে যা যে কোন দীনদার ব্যবহারকারীর জন্য আনন্দের বিষয় হবে বলে আশা করি।

 

যেহেতু আমরা সম্পূর্ণ নতুনভাবে কাজ করেছি তাই এ্যাপটি ব্যবহারের ক্ষেত্রে প্রথম দিকে আপনাদের সমস্যা মনে হতে পারে। কিন্তু পরবর্তীতে তা আগের চেয়ে আরো সহজ মনে হবে ইনশাআল্লাহ। আর আমরা এখন পুরোদমে কাজ করে যাচ্ছি তাই আপনাদের নজরে কোন ভুল বা অসঙ্গতি নজরে পড়লে আমাদের উপর নারাজ না হয়ে সুপরামর্শ দেয়ার বিশেষ আবেদন রইলো।

 

পরামর্শ দেয়ার ঠিকানা: islamijindegi@gmail.com

 

এতোদিন আমরা ২টি ওয়েবসাইট চালিয়েছি www.darsemansoor.com এবং www.islamijindegi.com আমরা এই ‍দুটি এ্যাপের সমস্ত তথ্য সহ আরো অনেক জিনিস নতুন সংযোগ করে একটি ওয়েবসাইট তৈরী করেছি। সবাইকে উক্ত ওয়েবসাইটে ভিজিট করার জন্য বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।

www.islamidars.com

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২৯শে সফর, ১৪৪৫ হিজরী, ১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ ঈসা‘য়ী, শুক্রবার (ফজর নামাযের পরপরই শুরু হবে ইনশাআল্লাহ)

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

ইমামের প্রথম ও শেষ বৈঠকে মাসবূক কি পড়বে?

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

আমি যুহর অথবা আসর অথবা ইশার নামায মসজিদে পড়তে গিয়ে দেখি জামা‘আতে এক রাকা‘আত নামায হয়ে গেছে। আমি দ্বিতীয় রাকা‘আতে শামিল হলাম। ইমাম সাহেব ও মুসল্লিরা যারা প্রথম হতে জামা‘আতে শামিল ছিলেন তারা দ্বিতীয় রাকা‘আত অন্তে বৈঠকে বসলেন এবং তাশাহহুদ পড়লেন। আমিও তাদের সাথে বৈঠকে বসলাম। কিন্তু এ সময় আমার মাত্র এক রাকা‘আত নামায আদায় হয়েছে। এই বৈঠকে এ সময় আমার কি আমল করতে হবে? তদুপরি ইমাম সাহেব তাঁর চার রাকা‘আত শেষে যখন বৈঠকে বসবেন, তখনই বা আমার কি আমল করতে হবে?


জবাবঃ


ইমামের অনুসরণ জরুরী হওয়ার কারণে প্রথম বৈঠকে মাসবূকের (যার শুরুতে রাকা‘আত ছুটে গিয়েছে) যিম্মায় তাশাহহুদ পড়া ওয়াজিব হবে। না পড়লে, গুণাহগার হবে। তবে নামায হয়ে যাবে। (প্রমাণ: আহসানুল ফাতাওয়া ৩:৩৭৫)


অনুরূপভাবে ইমাম সাহেব যখন আখিরী বৈঠকে বসবেন, তখনও মাসবূকের শুধু তাশাহহুদ পড়তে হবে। কিন্তু দরূদ শরীফ পড়বে না। সালাম ফিরানো পর্যন্ত ইমামের সাথে সময় কাটানোর জন্য মাসবূক ধীরে ধীরে তাশাহহুদ পড়বে এটাই উত্তম। তা সত্বেও যদি ইমামের পূর্বেই মাসবূক তাশাহহুদ থেকে ফারিগ হয়ে যায়, তাহলে পুনরায় ২য় বার তাশাহহুদ পড়বে, অথবা তাশাহহুদের শেষে যে কালিমায়ে শাহাদাত আছে, ইমামের সালাম ফিরানো পর্যন্ত তা দোহরাতে থাকবে, অথবা একবার তাশাহহুদ পড়ার পর চুপচাপ বসে থাকবে - এ তিন অবস্থায় যে কোনটি করা মাসবূকের জন্য জায়িয। তবে প্রথমটি উত্তম। (প্রমাণঃ ইমদাদুল ফাতাওয়া ২:৩৪)


من ادرك الامام في القعدة الاولى فقعد معه فقام الامام قبل شروع المسبوق في التشهد فانه يتشهد تبعا لتشهد امامه. (رد المحتار:2/85)


اما المسبوق فيترسل ليفرغ عند سلام امامه وقيل يتم وقيل يكرر كلمة الشهادة.  (الدر المختار:1/511)


قوله فيترسل  أي يتمهل ، وهذا ما صححه في الخانية وشرح المنية في بحث المسبوق من باب السهو وباقي الأقوال مصحح أيضا .قال في البحر وينبغي الإفتاء بما في الخانية كما لا يخفى ، ولعل وجهه كما في النهر أنه يقضي آخر صلاته في حق التشهد ويأتي فيه بالصلاة والدعاء ، وهذا ليس آخرا .قال ح : وهذا في قعدة الإمام الأخيرة كما هو صريح قوله يفرغ عند سلام إمامه ، وأما فيما قبلها من القعدات فحكمه السكوت كما لا يخفى .ا هـ ومثله في الحلية (قوله وقيل يكرر كلمة الشهادة) كذا في شرح المنية .(رد المحتار:1/511)