elektronik sigara

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে   ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

প্রতিদিন আমল করার জন্য “দৈনন্দিন আমল ও দু‘আসমূহ” নামক একটি গুরত্বপূর্ণ কিতাব আপলোড করা হয়েছে।

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২০ শে সেপ্টেম্বর, ২০১৯ ঈসায়ী।

সুখবর! সুখবর!! সুখবর!!! হযরতওয়ালা দা.বা. এর গুরত্বপূর্ণ ২ টি নতুন কিতাব বেরিয়েছে। “নবীজীর (সা.) নামায” এবং “খ্রিষ্টধর্ম কিছু জিজ্ঞাসা ও পর্যালোচনা”।  আজই সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

৬ মাস দিন ৬ মাস রাত নামায আদায়ের পদ্ধতি

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

উত্তর মেরুতে ও দক্ষিণ মেরুতে ৬ মাস দিন এবং ৬ মাস রাত থাকে । সেখানকার মুসলমানগণ পাঁচ ওয়াক্ত নামায কিভাবে আদায় করবে ?


জবাবঃ


এরূপ অঞ্চলে অনুমান করে নামায পড়তে হবে । অর্থাৎ প্রতি ২৪ ঘন্টায় পাঁচ ওয়াক্ত নামায পড়তে হবে ।  পার্শ্ববর্তী দেশে কোন ওয়াক্ত নামায থেকে কোন ওয়াক্ত নামাযের ব্যবধান কতটুকু, তা জেনে নিয়ে উপরোক্ত অঞ্চলের অধিবাসীদের আঞ্চলিক সময় ‍ভাগ করে সেভাবে নামায আদায় করে নিতে হবে । এতদসম্বন্ধীয় একটি হাদীসে বর্ণিত হয়েছে যে, দাজ্জালের আবির্ভাব কালে প্রথম দিন হবে এক বৎসরের সমান । তখন হুজুর সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম-এর দরবারে সাহাবায়ে কিরামগণ নামায পড়ার ব্যপারে জানতে চাইলেন । অর্থাৎ এ সময়ে আমরা নামায আদায় করবো কিভাবে ? হুযূর সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করলেন, আন্দায (অনুমান) করে উক্ত এক বৎসরের সমান একদিনের মধ্যে পূর্ণ এক বৎসরের নামায আদায় করে ‍নিতে হবে । [প্রমাণঃ আহসানুল ফাতাওয়া, ২ : ১১৫]


( وفاقد وقتهما ) كبلغار ، فإن فيها يطلع الفجر قبل غروب الشفق في أربعينية الشتاء (مكلف بهما فيقدر لهما) ولا ينوي القضاء لفقد وقت الأداء به أفتى البرهان الكبير واختاره الكمال.  (الدر المختار:1/362)