elektronik sigara

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে   ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

প্রতিদিন আমল করার জন্য “দৈনন্দিন আমল ও দু‘আসমূহ” নামক একটি গুরত্বপূর্ণ কিতাব আপলোড করা হয়েছে।

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২০ শে সেপ্টেম্বর, ২০১৯ ঈসায়ী।

সুখবর! সুখবর!! সুখবর!!! হযরতওয়ালা দা.বা. এর গুরত্বপূর্ণ ২ টি নতুন কিতাব বেরিয়েছে। “নবীজীর (সা.) নামায” এবং “খ্রিষ্টধর্ম কিছু জিজ্ঞাসা ও পর্যালোচনা”।  আজই সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

হায়েয অবস্থায় কুরআন তিলাওয়াতের হুকুম

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ  

পূর্ণবয়স্কা মহিলার বিবাহ হচ্ছে না এমতাবস্থায় এক ব্যক্তির পক্ষ থেকে বিবাহের প্রস্তাব আসল । শর্ত হল তাকে কুরআন পাঠ করে শুনাতে হবে । উল্লেখ্য যে, মহিলা ঐ সময় হায়েয অবস্থায় ছিল । অপারগ হয়ে হায়েয অবস্থায় মহিলা কুরআন পাঠ করে শুনিয়েছে । এটা শরী‘আতের দৃষ্টিতে কেমন হয়েছে এবং এখন এর জন্য কি করণীয় ?


জবাবঃ


হায়েয অবস্থায় কুরআন শরীফ তিলাওয়াত নাজায়িয । সুতরাং উক্ত মেয়ের জন্য কুরআন পড়ে শুনানো জায়িয হয়নি । বরং তার জন্য উচিত ছিল যে, হয়তো এ অসুস্থতা বা উজরের কথা উল্লেখ করে সময় নেয়া, অথবা আয়াতুল কুরসী বা এরূপ অন্য কোন দু‘আ কিংবা এরূপ আয়াত বা হাদীসে ওজীফা হিসেবে পড়ার নির্দেশ এসেছে । তা দু‘আর নিয়্যতে পড়ে শুনিয়ে দেয়া, তিলাওয়াতের নিয়্যতে নয় । এখন উক্ত মেয়েটি আল্লাহর নিকট কান্নাকাটি করে খালিস দিলে তওবা করে নিবে । [প্রমাণঃ শামী, ১ : ২৯৩, # আহসানুল ফাতাওয়া, ২ : ৬৭]