elektronik sigara

সুখবর! সুখবর!! সুখবর!!! হযরতওয়ালা দা.বা. এর গুরত্বপূর্ণ ২ টি নতুন কিতাব বেড়িয়েছে। “নবীজীর (সা.) নামায” এবং “খ্রিষ্টধর্ম কিছু জিজ্ঞাসা ও পর্যালোচনা”।  আজই সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে   ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

হাউজে নাপাক পড়লে করণীয়

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

হাউজ কিংবা ট্যাঙ্কিতে কোন নাপাক বস্তু পতিত হলে উক্ত হাউজ কিংবা ট্যাঙ্কি নাপাক হয়ে যায় কিনা ? যদি নাপাক হয়ে যায় তাহলে পাক করার পদ্ধতি কি ?


জবাবঃ


হাউজ কিংবা ট্যাঙ্কি যদি বড় তথা ১০০ বর্গহাত বা তদুর্ধ হয় অথবা এমন হাউজ কিংবা ট্যাঙ্কি হয় যে, পানি একদিক দিয়ে প্রবেশ করে অন্য দিক দিয়ে বের হয়ে যাওয়ার ব্যবস্থা আছে তাহলে নাপাকী পতিত হওয়ার দ্বারা যতক্ষণ পর্যন্ত পানি দুর্গন্ধ না হবে বা রং কিংবা স্বাদ পরিবর্তন না হবে ততক্ষণ পর্যন্ত ট্যাঙ্কি নাপাক হবে না । আর যখন তিনটি বিষয়ের কোন একটি পরিবর্তন হয়ে যাবে তখন ট্যাঙ্কি নাপাক হয়ে যাবে । এমতাবস্থায় পাক করার সুরত হল সমস্ত পানি নিষ্কাষণ করা ।


আর যদি ট্যাঙ্কি ১০০ বর্গহাত না হয়ে তার চেয়ে ছোট হয় অথবা তাতে পানি একদিক দিয়ে প্রবেশ করে অন্যদিক দিয়ে প্রবাহিত না হয় তাহলে নাপাকী পড়লে সাথে সাথে তা নাপাক হয়ে যাবে । চাই স্বাদ, রং বা গন্ধের কোন একটি পরিবর্তন হোক বা না হোক । এমতাবস্থায় উক্ত ট্যাঙ্কি পাক করার পদ্ধতি ২ ‍টি ।


১. সমস্ত পানি নিষ্কাষণ করা  ও  ২. কোন পদ্ধতিতে পানিকে জারী তথা প্রবাহিত করে দেয়া । [ফাতওয়া শামী ১ : ১৯৫, আহসানুল ফাতাওয়া ২ : ৪৯, আলাতে জাদীদা কী শরঈ আহকাম (মুফতী মুহাম্মাদ শফী রঃ)১৯৬]