elektronik sigara

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে   ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

প্রতিদিন আমল করার জন্য “দৈনন্দিন আমল ও দু‘আসমূহ” নামক একটি গুরত্বপূর্ণ কিতাব আপলোড করা হয়েছে।

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২০ শে সেপ্টেম্বর, ২০১৯ ঈসায়ী।

সুখবর! সুখবর!! সুখবর!!! হযরতওয়ালা দা.বা. এর গুরত্বপূর্ণ ২ টি নতুন কিতাব বেরিয়েছে। “নবীজীর (সা.) নামায” এবং “খ্রিষ্টধর্ম কিছু জিজ্ঞাসা ও পর্যালোচনা”।  আজই সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

সূর্যোদয়ের মুহূর্তে নামায  

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

(ক) আমরা জানি যে, পূর্বাকাশে সূর্য উকি দেয়া মাত্রই নামায পড়া নিষিদ্ধ । সুতরাং ক্যালেন্ডারে উল্লেখিত সময় অনুযায়ী নামায শেষ করলে নামায শুদ্ধ হবে কি না এর পূর্বেই নমায শেষ করতে হবে ?

(খ) এমনিভাবে সাহারীর শেষ ও ফজরের শুরুর সময় নামায পড়লে উক্ত নামায আদায় হবে কি ? সুবহে সাদিকের পরে কোন নফল নামায পড়া জায়িয হবে কি ?

 


জবাবঃ


(ক) সূর্যোদয় আরম্ভ হওয়ার পূর্বে ফজরের নামায শেষ করলে নামায সহীহ হবে । আর ক্যালেন্ডারের সময় সে হিসেবেই নির্ধারণ করা হয়েছে । সুতরাং ক্যালেন্ডারের সময় মত নামায শেষ করলে উক্ত নামায সহীহ হবে । তবে উত্তম হলো এ সময়ের কিছু পূর্বেই নামায শেষ করে ফেলা ।


(খ) যেসব ক্যালেন্ডারে ফজর শুরূ ও সাহরীর শেষ হওয়ার সময় একত্রে লেখা আছে সে হিসেবে ফজরের নামায পড়লে নামায সহীহ হবে না । কমপক্ষে এর ৬/৭ মিনিট পরে ফজরের আযান ‍দিতে হবে এবং ফজরের নামায পড়তে হবে । কেননা উক্ত ক্যালেন্ডার গুলোতে সাধারণতঃ সাহরীর ব্যপারে সতর্কতার জন্য সুবহে সাদিক শুরু হওয়ার ৩/৫ মিনিট পূর্বেই সাহরীর শেষ সময় নির্ধারণ করা হয়ে থাকে । অথচ প্রকৃতপক্ষে তখনোও ফজরের ওয়াক্ত শুরু হয় না । ফজরের ওয়াক্ত এর থেকে ৩/৫ মিনিট পরে শুরু হয় । উল্লেখ্য যে, সুবহে সাদিক উদিত হওয়ার পর ফজরের সুন্নাত ও ফরয আর কাযা নামায ছাড়া অন্য নামায জায়িয নয় । তবে যদি কেউ শেষ রাতে নফল নামায শুরু করে থাকে এবং ইতিমধ্যেই সুবহে সাদিক উদিত হয়ে যায়, তাহলে তার এ নামায শেষ করা উচিত এবং এ নামায নফল নামায বলেই গণ্য হবে । [প্রমাণ: রদদুল মুহতার  ১ : ৩৮১-৩৮৪ # আহসানুল ফাতাওয়া ২ : ১৩০, ২ : ১৩১, ২ : ১৪১]