elektronik sigara

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

রজব মাস শুরু হলেই প্রিয় নবী এই দু‘আ খুব বেশী করে পড়তেন: اَللّهُمَّ بَارِكْ لَنَا  فِيْ  رَجَبَ  وَشَعْبَانَ  وَبَلِّغْنَا رَمَضَانَ

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

প্রতিদিন আমল করার জন্য “দৈনন্দিন আমল ও দু‘আসমূহ” নামক একটি গুরত্বপূর্ণ কিতাব আপলোড করা হয়েছে।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

সানী আযান দেয়ার জায়গা

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

আমাদের এলাকার এক শ্রেণীর লোক বলে যে, জুম‘আর নামাযের সানী আযান মসজিদের ভেতরে ইমামের সামনে দাঁড়িয়ে দিতে হবে। অন্য এক শ্রেণীর লোক বলে যে, মসজিদের বাহিরে দরজার পার্শ্বে দাঁড়িয়ে ‍দিতে হবে। এ ব্যাপারে শরী‘আতের রায় কি?


জবাবঃ


জুম‘আর নামাযের ২য় আযান ইমামের সামনে এমন স্থানে দিতে হবে-যেখানে দাঁড়ালে সকল মুসল্লীগণ আযান শুনতে পান। মুসল্লীগণের সংখ্যার দিকে লক্ষ্য করে প্রয়োজন অনুসারে আগে পিছে দাঁড়ানো যেতে পারে- যাতে করে সব মুসল্লী আযান শুনতে পায়। এক হাদীসে রয়েছে, হুযূর সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম-এর যুগে জুম‘আর আযান ইমামের সামনে দরজার কাছে দেয়া হতো। যার উপর ভিত্তি করে কিছু লোক মসজিদের বাহিরে সানী আযান দিতে বলেন। তাদের এ বক্তব্য যথোচিত নয়। কারণ-হাদীস বিশারদগণ উক্ত হাদীসের ব্যাখ্যায় বলেছেন যে, এই হাদীস দ্বারা উদ্দেশ্য হলো- আযান, নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম–এর সামনে নিকটবর্তী স্থানেই দেয়া হতো। আর তখন যেহেতু মসজিদে নববী বেশী চওড়া ছিল না এবং মসজিদের মিম্বর বরাবর সামনের দিকে একটি দরজাও ছিল, সুতরাং নবী করীম সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম-এর সামনে আযান দিতে গেলে তা দরজায় কাছে দাঁড়িয়ে দিতে হতো। এভাবে ইমামের সামনে আযান দেয়াই সমস্ত উম্মতে মুহাম্মদীয়ার আমল হয়ে আসছে।


(প্রমাণঃ শামী ২:১৬১# আবূ দাউদ শরীফ ১:১৫৫# এলাউস্সুনান ৮:৭৬# আহসানুল ফাতাওয়া ৪:১২৭# ফাতাওয়া মাহমূদীয়া ২:৫৮# মাসায়েলে নামাযে জুম‘আ ১৫৭-১৫৮)


عن السائب بن يزيد قال كان يؤذن بين يدي رسول الله صلي الله عليه وسلم اذا جلس علي المنبر يوم الجمعة علي باب المسجد..................(ابو داؤد:1/155)