elektronik sigara

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে   ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

প্রতিদিন আমল করার জন্য “দৈনন্দিন আমল ও দু‘আসমূহ” নামক একটি গুরত্বপূর্ণ কিতাব আপলোড করা হয়েছে।

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২০ শে সেপ্টেম্বর, ২০১৯ ঈসায়ী।

সুখবর! সুখবর!! সুখবর!!! হযরতওয়ালা দা.বা. এর গুরত্বপূর্ণ ২ টি নতুন কিতাব বেরিয়েছে। “নবীজীর (সা.) নামায” এবং “খ্রিষ্টধর্ম কিছু জিজ্ঞাসা ও পর্যালোচনা”।  আজই সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

লাশ বা কফিনে ফুল দ্বারা শ্রদ্ধাঞ্জলি দেওয়া

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

আমাদের দেশে কোন রাজনীতিবিদ বা সরকারী কোন বড় অফিসার মারা গেলে তার লাশ বা কফিনের উপর ফুলের মালা দ্বারা শ্রদ্ধা প্রদর্শন করা হয়। এটা শরী‘আতের দৃষ্টিতে বৈধ কি-না ?


জবাবঃ


মৃত ব্যক্তিকে ফুলের মালা বা তোড়ার মাধ্যমে যে শ্রদ্ধা প্রদর্শন করা হয়, শরী‘আতের দৃষ্টিতে তার কোন ভিত্তি নেই। কেন নবী-রাসূল, সাহাবায়ে কিরাম, তাবিঈন বা কোন বুযুর্গের লাশকে এমন শ্রদ্ধা প্রদর্শন করার কোন প্রমাণ নেই। এতে যদি মৃত ব্যক্তির কোন উপকার হতো, তাহলে অবশ্যই নবী-রাসূল ও বুজুর্গানে দীন এর নির্দেশ দিতেন। যেহেতু শরী‘আতে এর কোন অস্তিত্ব নেই, অতএব পরিত্যায্য। মৃত ব্যক্তির জন্য ইস্তিগফার, তিলাওয়াত ও দু‘আয়ে মাগফিরাত করা এবং তার কবর যিয়ারতের উদ্দেশ্যে হাজির হওয়া এটাই তার প্রতি শ্রদ্ধা প্রকাশের উত্তম ও একমাত্র পদ্ধতি। [প্রমাণঃ ফাতাওয়া রহিমীয়া, ৫ : ৯৮ # ফয়জুল বারী, ১ : ৩১১]