elektronik sigara

২০২০ সালের রমাযানের ক্যালেন্ডার ডাউনলোড করে সংগ্রহে রাখতে চাইলে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

প্রতিদিন আমল করার জন্য “দৈনন্দিন আমল ও দু‘আসমূহ” নামক একটি গুরত্বপূর্ণ কিতাব আপলোড করা হয়েছে।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

রজব মাস শুরু হলেই প্রিয় নবী এই দু‘আ খুব বেশী করে পড়তেন: اَللّهُمَّ بَارِكْ لَنَا  فِيْ  رَجَبَ  وَشَعْبَانَ  وَبَلِّغْنَا رَمَضَانَ

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

মৃত বাচ্চার আক্বীকা দেয়া

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

একটি মেয়ে নয় মাস বয়সে মৃত্যুমুখে পতিত হয়। তার পিতা নানা কারণে তার আকীকা করতে পারেননি। তার ইচ্ছা ছিল কুরবানীর সঙ্গে মেয়েটির আকীকা করবেন। কোন কোন রেছালায় দেখা যায় যে, যদি সন্তান পরকালে পিতাকে সুপারিশ করার যোগ্যতা লাভ করে তাহলে পিতা তার আকীকা করে থাকলে নাবালেগ মৃত সন্তান তার জন্য সুপারিশ করবে। আর আকীকা না করে থাকলে তার জন্য সুপারিশ করবে না। এই কথা শুনে মেয়েটির পিতা অস্থির হয়ে পড়েছেন। এখন প্রশ্ন হল এই মৃত মেয়েটির আকীকা করা যায় কিনা?

 


জবাবঃ


সন্তান জীবিত থাকা অবস্থায় আকীকা করা মুস্তাহাব । সন্তানের মৃত্যুর পর আকীকা করা মুস্তাহাব হওয়ার কোন প্রমাণ নাই। তবে যদি কেহ মৃত বাচ্চার আকীকা করাকে মুস্তাহাব মনে না করে শুধু পরকালে তার সুপারিশের আশায় এবং আল্লাহর নিকট ক্ষমার আশায় আকীকা করে তাহলে আকীকা করা জায়িয় আছে । তবে সতর্কতামূলক এ আকীকা কুবরানীর গরুর সঙ্গে না করে পৃথক বকরী ইত্যাদি দ্বারা করা চাই।[প্রমাণঃ ফাইযুল বারী ৪:৩৩৭# ফাতাওয়া রাহীমিয়া ৬:১৭৩]


وحاصله ان الغلام اذا لم يعق عنه فمات لم يشفع لوالديه ثم ان الترمذي اجاز بها الى يوم احدى وعشرين قلت بل يجوز الى ان يموت لما رأيت في بعض الروايات ان النبي صلى الله عليه وسلم عق عن نفسه بنفسه.  (فيض الباري:4/337)