elektronik sigara

রমাযান ২০২২ এর ক্যালেন্ডার ডাউনলোড করুন

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

মুসাফির ইমামের পিছনে মুকিমের অবশিষ্ট নামায আদায়

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

আমরা জানি যে, মুসাফির ইমামের পিছনে মুকীমের ইক্তিদা সর্বাবস্থায় জায়িয। ‍মুসাফির ইমাম চার রাকা‘আত বিশিষ্ট নামায দু’রাকা‘আত পড়ে উভয় দিকে সালাম ফিরানোর পর মুকীম মুক্তাদী আল্লাহু আকবার বলে দাঁড়াবে। এখন প্রশ্ন হলো, অবশিষ্ট দুই রাকা‘আত নামাযের ভিতর তার ক্বিরাআত পড়তে হবে কি-না? এবং মুসাফিরের জন্য সুন্নাতে মুআক্বাদাহ নামায পড়তে হবে কি-না?


জবাবঃ


মুসাফির ইমাম যখন চার রাকা‘আত ওয়ালা নামাযের দুই রাকা‘আত নামায পড়ে উভয় ‍দিকে সালাম ফিরাবেন, তখন মুকীম মুক্তাদী দাঁড়িয়ে অবশিষ্ট দুই রাকা‘আত নামায সূরা ক্বিরাআত ব্যতীত আদায় করে নিবে। অর্থাৎ, সূরা ফাতিহা ও কেরাআত পড়তে যতটুকু সময় ব্যয় হয় ততটুকু সময় দাঁড়িয়ে বাকী দুই রাকা‘আত নামায রুকূ সিজদা করে শেষ করে নিবে। আর মুসাফির ব্যক্তি যদি নিরাপদ, নির্ভয়, সবল ও ক্লান্তিমুক্ত হন, তাহলে সুন্নাতে মুআক্কাদাহ পড়ে নেয়াটাই ভাল। আর যদি সুস্থির না হন, বরং তাড়াতাড়ি সফর শেষ করতে হবে এবং শত্রু ইত্যাতির আশংকা থাকে, তাহলে সুন্নাতে মুআক্কাদাহ ছেড়ে দিতে পারেন। তবে কতক ফুকাহায়ে কিরাম বলেছেন, তবুও যেন ফজরের সুন্নাত না ছাড়েন। কারণ, এর প্রতি হুযূর সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম অধিক গুরুত্ব দিয়েছেন। উল্লেখ্য সফরে জামা‘আত তরক করার উযর না পাওয়া গেলে, জামা‘আত তরক করবে না। কারণ, ‍শুধু সফর জামা‘আত তরকের জন্য কোন উযর নয়। (প্রমাণঃ ফাতাওয়া হিন্দিয়া, ১:১৩৯ # ফাতাওয়া দারূল উলূম, ৪:৪৪৫)


وصح اقتداء المقيم بالمسافر في الوقت وبعده فاذا قام المقيم الي الاتمام لا يقرأ و لا يسجد للسهو في الاصح لانه كالاحق (2/129)


والمختار انه لايأتي بها في حال الخوف وياتي بها في حال القرار والامن هكذا في الوجيز الكردري . (عالمكيري:1/139)