elektronik sigara

সুখবর! সুখবর!! সুখবর!!! হযরতওয়ালা দা.বা. এর গুরত্বপূর্ণ ২ টি নতুন কিতাব বেড়িয়েছে। “নবীজীর (সা.) নামায” এবং “খ্রিষ্টধর্ম কিছু জিজ্ঞাসা ও পর্যালোচনা”।  আজই সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে   ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

মুসলমান নিজ আকীদা-বিশ্বাস ঠিক রেখে শী‘আ সম্প্রদায়ভুক্ত হওয়া

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

কোন মুসলমানরে জন্য নিজের মাযহাব তথা আকীদা–বিশ্বাস ঠিক রেখে শী‘আ সম্প্রদায়ের অন্তর্ভুক্ত হওয়া জায়িয হবে কী-না?

 


জবাবঃ


কোন মুসলমানের জন্য নিজের আকীদা-বিশ্বাস ঠিক রেখেও শী‘আ সম্প্রদায়ের অন্তর্ভুক্ত হওয়া কষ্মিনকালেও জায়িয হবে না। যেমন- কোন মুসলমান নিজের মাযহাব তথা আকীদা-বিশ্বাস ঠিক রেখে কাদিয়ানী দলভুক্ত হতে পারে না। তদ্রুপ কোন মুসলমান নিজ আকীদা ঠিক রেখেও শী‘আ দলভুক্ত হতে পারবে না। এমনটি করলেও শরী‘আতের দৃষ্টিতে তা হারাম বিবেচিত হবে এবং পরিণতিতে তার দীন ও ঈমান বরবাদ ও নষ্ট হয়ে যাবে। কেননা- শী‘আ সম্প্রদায়ের কোন কোন কিতাবে পবিত্র কুরবানের “তাহরীফ” বা বিকৃত সংঘটিত হয়েছে বলে লিখিত রয়েছে। ঐ লেখক এবং সে লেখার সাথে একমত পোষণকারী উভয়ে নিঃসন্দেহে কাফের।


এছাড়াও শী‘আ সম্প্রদায়ের এমন মতবাদ ও আকীদা রয়েছে, যা চরম গোমরাহী। বিশেষতঃ হযরত আবু বকর (রাযিঃ) ও হযরত উমর (রাযিঃ) সহ অনেক সাহাবায়ে কিরাম সম্পর্কে এমন জঘন্য ও মিথ্যা অপবাদ তারা লাগিয়ে থাকে, যা নিঃসন্দেহে গোমরাহী।


অতএব, কোন মুসলমান যদি নিজের আকীদা বিশ্বাস খারাপ না করেও উক্ত সম্প্রদায়ভুক্ত হয়, তবে তা শরী‘আতের দৃষ্টিতে হারাম। [জাওয়াহিরুলফিকহ, ১:২৬]