elektronik sigara

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে   ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

প্রতিদিন আমল করার জন্য “দৈনন্দিন আমল ও দু‘আসমূহ” নামক একটি গুরত্বপূর্ণ কিতাব আপলোড করা হয়েছে।

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২০ শে সেপ্টেম্বর, ২০১৯ ঈসায়ী।

সুখবর! সুখবর!! সুখবর!!! হযরতওয়ালা দা.বা. এর গুরত্বপূর্ণ ২ টি নতুন কিতাব বেরিয়েছে। “নবীজীর (সা.) নামায” এবং “খ্রিষ্টধর্ম কিছু জিজ্ঞাসা ও পর্যালোচনা”।  আজই সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

মুক্তাদীদের নামাযের হিসাব ও ইমামতের নিয়ত

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসা:

ইমাম সাহেবের জন্য কি মুক্তাদীদের নামাযের হিসাব দিতে হবে? একা নামায শুরু করার পর পিছনে মুক্তাদী এলে ইমাম সাহেব কিভাবে নিয়ত করবে? ইমাম সাহেবের কিরা‘আত অশুদ্ধ হলে মুসল্লীদের জন্য একা একা নামায পড়া জায়িয হবে কি?

 


জবাবঃ


নামাযে ইমামতী করার কার‌ণে মুক্তাদীগণের নামাযের হিসাব ইমামের দিতে হবে না। তবে যদি ইমামের কোন ত্রুটির কারণে মুক্তাদীর নামায নষ্ট হয়ে যায়, তাহলে ইমাম সাহেবকেই জবাব দিতে হবে।


মুক্তাদী পুরুষ হলে ইমামতী সহীহ্ শুদ্ধ হওয়ার জন্য ইমামতের নিয়ত করা জরুরী নয়। তবে ইমামতীর নিয়ত না করলে ইমামতীর যে আলাদা সওয়াব রয়েছে তা হতে ইমাম সাহেব বঞ্চিত হবেন।


উল্লেখ্য যে, একাকী নামায শুরু করার পর যদি অন্যদের ইকতিদার সময় তাদের ইমামতীর নিয়ত করে নেন, তাহলে ইমামতীর সওয়াব পেয়ে যাবেন। কিন্তু এমতাবস্থায় যদি উচ্চ আওয়াজে কিরা‘আত বিশিষ্ট নামায হয় (যে নামাযে কিরা‘আত জোরে পড়তে হয়) তবে নিয়তের পর হতে আওয়াজ করে কিরা‘আত পড়া ইমামের জন্য ‍ওয়াজিব।


ইমাম ও মুসল্লীদের মধ্যে হতে কেউ যদি বিশুদ্ধ কুরআন শরীফ না পড়তে পারে তাহলেও তুলনামূলক যার পড়া ভাল তাকে ইমাম বানিয়ে জামা’আতে নামায পড়তে হবে। সেক্ষেত্রেও একা একা নামায পড়া যাবে না। তবে বিশুদ্ধ কুরআন পড়তে পারে, এমন লোকের জন্য কিছু সময় অপেক্ষা করা ভাল।


[প্রমাণঃ শামী ১:৪২৪, # ইমদাদুল ফাতাওয়া ১:১৩৩ # ফাতাওয়া রহীমিয়া ১:১৬৬, # দারুল উলূম ৩:৭৮]