elektronik sigara

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসার ২ দিন ব্যাপী বার্ষিক মাহফিল, জামি‘আতুল আবরার মসজিদ প্রাঙ্গন বসিলাতে অনুষ্ঠিত হবে আগামী ৩০শে নভেম্বর, ২০১৯ শনিবার এবং ১লা ডিসেম্বর, ২০১৯ রবিবার

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য ক্লিক করুন

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে   ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

প্রতিদিন আমল করার জন্য “দৈনন্দিন আমল ও দু‘আসমূহ” নামক একটি গুরত্বপূর্ণ কিতাব আপলোড করা হয়েছে।

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২০ শে ডিসেম্বর, ২০১৯ ঈসায়ী।

সুখবর! সুখবর!! সুখবর!!! হযরতওয়ালা দা.বা. এর গুরত্বপূর্ণ ২ টি নতুন কিতাব বেরিয়েছে। “নবীজীর (সা.) নামায” এবং “খ্রিষ্টধর্ম কিছু জিজ্ঞাসা ও পর্যালোচনা”।  আজই সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

মিনায় কুরবানী না করে তার মূল্য দেশে পাঠিয়ে কুরবানী করা

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

হজ্জ করা অবস্থায় যদি আমরা হজ্জের কুরবানী এখানে না দিয়ে দেশে হজ্জের পূর্বে টাকা পাঠিয়ে আমাদের নামে কুরবানী দিতে বলি, তা হলে আমাদের কুরবানী ও হজ্জ আদায় হবে কি-না?

 


জবাবঃ


আপনার মীকাতের মধ্যে অবস্থান করার কারণে আপনাদের ‘হজ্জে ইফরাদ’ করতে হবে। আর হজ্জে ইফরাদ পালনকারীদের উপর কুরবানী করা জরুরী নয়। নফল হিসেবে কুরবানী করতে পারে। তবে আপনার কুরবানী করার ইখতিয়ার থাকবে। তবে ধনীদের উপর যে কুরবানী ওয়াজিব, তার জন্য মুকীম হওয়া শর্ত। হজ্জের সফরে মুসাফির হলে ঐ কুরবানী ওয়াজিব হবে না।  করলে তা নফল হবে। আর মুকীম হয়ে গেলে, ঐ কুরবানী করতে হবে। তখন সেই কুরবানী সেখানেও করতে পারেন বা দেশের বাড়ীতে করার জন্য বলতে পারেন।[প্রমাণঃ আদ্দুররুল মুখতার ৬:৩১৫]


فلا تجب على حاج مسافر.    (الدر المختار:6/315)