elektronik sigara

রমাযান ২০২২ এর ক্যালেন্ডার ডাউনলোড করুন

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

মাসবূক যদি এক রাকা‘আত পায়

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

তিন রাকা‘আত অথবা চার রাকা‘আত ওয়ালা নামাযের এক রাকা‘আত পাইলে বাকী নামায আদায় করার নিয়ম কি?


জবাবঃ


কোন ব্যক্তি যদি তিন রাকা‘আত ওয়ালা অথবা চার রাকা‘আত ওয়ালা ফরয নামাযের জামা‘আতে শামিল হয়ে এক রাকা‘আত ইমাম সাহেবের সাথে পায়, তাহলে বাকী রাকা‘আত গুলো তাকে এভাবে পড়তে হবে যে, প্রথমে নিজে এক রাকা‘আত পড়ে বসবেন এবং আত্তাহিয়্যাতু পড়বেন। তার পরে উঠে অবশিষ্ট রাকা‘আত আদায় করে নিয়ম মত নামায শেষ করবেন। এটাই তার জন্য উত্তম।


অবশ্য যদি তিনি এক রাকা‘আত পড়ে না বসে দুই রাকা‘আত পড়ে বসেন, তাও তার জন্য জায়িয আছে। সে ক্ষেত্রে তার জন্য সাহু সিজদা ওয়াজিব হবে না। কারণ মাসবূকের অবশিষ্ট নামায পড়ার সময় এক রাকা‘আতের পর বসা ওয়াজিব সাব্যস্ত হয়নি। সুতরাং যিনি এটা তরক করে দ্বিতীয় রাকা‘আতে বসেন, তিনি কোন ওয়াজিব তরক করেননি শুধু উত্তমের খেলাফ করেছেন।


উল্লেখ্য, কোন মাসবূক যদি ভুলে এক রাকা‘আতের পরে না বসেন, তাহলে তার উচিত দ্বিতীয় রাকা‘আতে বসা। এর দ্বারা তার বসার ওয়াজিব আদায় হবে যাবে। যদি তিনি মাসআলা জানার পরে ইচ্ছা পূর্বক দ্বিতীয় রাকা‘আতেও না বসেন, তাহলে তার নামায সহীহ হবে না। (প্রমাণ: ফাতাওয়া শামী ১:৫৯৬ # ইমদাদুল আহকাম ১:৪৫৪)


ويقضي أول صلاته في حق قراءة، وآخرها في حق تشهد، فمدرك ركعة من غير فجر يأتي بركعتين بفاتحة وسورة وتشهد بينهما، وبرابعة الرباعي بفاتحة فقط ولا يقعد قبلها (إلا في أربع) فكمقتد أخذها.  (الدر المختار:1/596)


(قوله ويقضي أول صلاته في حق قراءة إلخ) هذا قول محمد كما في مبسوط السرخسي ، وعليه اقتصر في الخلاصة وشرح الطحاوي والإسبيجابي والفتح والدرر والبحر وغيرهم وذكر الخلاف كذلك في السراج لكن في صلاة الجلابي أن هذا قولهما وتمامه في شرح إسماعيل . وفي الفيض عن المستصفى : لو أدركه في ركعة الرباعي يقضي ركعتين بفاتحة وسورة ثم يتشهد ثم يأتي بالثالثة بفاتحة خاصة عند أبي حنيفة . وقالا: ركعة بفاتحة وسورة وتشهد ثم ركعتين أولاهما بفاتحة وسورة وثانيتهما بفاتحة خاصة . اهـ .


وظاهر كلامهم اعتماد قول محمد (قوله وتشهد بينهما) قال في شرح المنية : ولو لم يقعد جاز استحسانا لا قياسا ، ولم يلزمه سجود السهو لكون الركعة أولى من وجه .اهـ .  (رد المحتار:1/596)