elektronik sigara

ইনশাআল্লাহ জামি‘আ ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া যাত্রাবাড়ী মাদরাসায় বার্ষিক দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী  ২৭শে নভেম্বর, ২০২১ ঈসায়ী, শনিবার।

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

মাকরূহের সংজ্ঞা ও হুকুম

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসা:

মাকরূহ কাকে বলে? নামাযে মাকরূহ হলে, কি ধরনের ক্ষতি হয়?


জবাবঃ


মাকরূহ অর্থ শরী‘আতের দৃষ্টিতে অপছন্দনীয় কাজ। মাকরূহ দু’প্রকার। (১) মাকরূহ তাহরীমী, (২) মাকরূহ তানযীহী। মাকরূহ তাহরীমী যা প্রমাণিত হয় প্রবল সম্ভাবনাময় নিষেধাজ্ঞা দ্বারা। যার অস্বীকারকারী ফাসিক বলে গণ্য হবে। ফলতঃ মাকরূহ তাহরীমীটি ওয়াজিবের বিপরীত। বিনা উযরে এমন কাজ করলে, আল্লাহর নিকট গুনাহগার ও শাস্তির যোগ্য বলে বিবেচিত হবে।


মাকরূহ তানযীহী ঐ কাজকে বলা হয়, যা না করলে সওয়াব হয়, আর করলে তিরস্কারের যোগ্য বলে বিবেচিত হয়। তবে সাংঘাতিক কোন বড় আযাবের উপযুক্ত হয় না।


আর বিনা উযরে মাকরূহ তাহরীমী কোন কাজ নামাযে সংঘটিত হলে, আল্লাহর দরবারে গুনাহগার এবং শাস্তির যোগ্য গণ্য করা হবে। নামাযের পরিপূর্ণ হক ও সুন্নাতের পরিপন্থী হওয়াতে নামায যথাযথভাবে আদায় হবে না। তবে এর জন্য সিজদাহ্ সাহু বা নামায দোহরানোর প্রয়োজন হবে না। এমনিভাবে সকল ইবাদতে একই হুকুম প্রযোজ্য।


المكروه في هذا الباب نوعان: احدهما ما يكره تحريما وهو المحمل عند اطلاقهم كما في زكاة الفتح وذكر انه في رتبة الواجب لا يثبت الا بما يثبت به الواجب يعني بالنهي الظني الثبوت او الدلالة فان الواجب يثبت بالامر الظني و كثيرا ما يطيقونه كما ذكره في الحلية فحينئذ اذا ذكروا مكروها فلا بد من النظر في دليله فان كان نهيا ظنيا يحكم بكراهة التحريم الا لصارف النهي عن التحريم الي الندب وان لم يكن الدليل نهيا بل كان مفيدا للترك الغيرالجازم فهي تنزيهة قلت ويعرف ايضا بلا دليل نهي خاص بان تضمن ترك واجب او ترك سنة فالاؤل مكروها تحريما والثاني تنزيها – [رد المحتار1/639]


[ফাতাওয়া শামী, ১:৬৩৯]