elektronik sigara

২০২০ সালের রমাযানের ক্যালেন্ডার ডাউনলোড করে সংগ্রহে রাখতে চাইলে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

প্রতিদিন আমল করার জন্য “দৈনন্দিন আমল ও দু‘আসমূহ” নামক একটি গুরত্বপূর্ণ কিতাব আপলোড করা হয়েছে।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

রজব মাস শুরু হলেই প্রিয় নবী এই দু‘আ খুব বেশী করে পড়তেন: اَللّهُمَّ بَارِكْ لَنَا  فِيْ  رَجَبَ  وَشَعْبَانَ  وَبَلِّغْنَا رَمَضَانَ

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

মহিলাদের ঋতুস্রাবের কারণে কাযা নামাযের হুকুম

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

মহিলাদের ঋতুস্রাত হওয়ার কতদিন পর নামায পড়তে হবে? এ কারণে যে নামাযগুলো কাযা হবে সেগুলো সম্পর্কে শরী‘আতের হুকুম কি?


জবাবঃ


যদি ঋতুস্রাব শুরু হওয়ার পর দশম দিনে শেষ হয়, তাহলে যেই নামাযের ওয়াক্তে শেষ হল, সেই ওয়াক্ত হতেই নামায আদায় করা জরুরী। যদি নামাযের ওয়াক্ত শেষ হওয়ার এক মিনিট আগেও মাসিক বন্ধ হয়, তবুও উক্ত ওয়াক্তের নামায কাযা করা জরুরী। আর যদি দশ দিনের কম সময়ে ঋতুস্রাব বন্ধ হয়, তাহলে যদি সেই ওয়াক্তের নামাযের সময় শেষ পর্যায়ে হয় এবং ওয়াক্তের নামাযের যদি এতটুকু সময় অবশিষ্ট থাকে যে, গোসল করে তাকবীরে তাহরীমা “আল্লাহু আকবার” বলা সম্ভব, তাহলে উক্ত ওয়াক্তের নামাযও কাযা করা জরুরী। আর যদি এ পরিমাণ সময় না থাকে, তাহলে উক্ত ওয়াক্তের নামায পড়া জরুরী নয়। আর ঋতুস্রাব চলাঅবস্থায় যে নামাযগুলো ছুটে গেছে, তা মাফ হয়ে যাবে এবং সেগুলোর কাযা করার প্রয়োজন হবে না। (প্রমাণ: শরহে বিকায়া, ১:১১৪-১১৫/মুখতাসারুল বিকায়াহ, ১:১১৪-১১৫/ হিদায়াহ, ১:৬৫)


قال : وإذا انقطع دم الحيض لأقل من عشرة أيام لم يحل وطؤها حتى تغتسل لأن الدم يدر تارة وينقطع أخرى فلا بد من الاغتسال ليترجح جانب الانقطاع ولو لم تغتسل ومضى عليها أدنى وقت الصلاة بقدر أن تقدر على الاغتسال والتحريمة حل وطؤها لأن الصلاة صارت دينا في ذمتها فطهرت حكما ولو كان انقطع الدم دون عادتها فوق الثلاث لم يقربها حتى تمضي عادتها وإن اغتسلت لأن العودة في العادة غالب فكان الاحتياط في الاجتناب وإن انقطع الدم لعشرة أيام حل وطؤها قبل الغسل.   (الهداية:1/32)


وقال في الدراية تحت قوله: لعشرة ايام: وحاصله انه يشترط تمكن الاغتسال والتحريمة في الوقت في الصورة الاولى دون الثانية, نهاية.   (الهداية:1/65)