elektronik sigara

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

রজব মাস শুরু হলেই প্রিয় নবী এই দু‘আ খুব বেশী করে পড়তেন: اَللّهُمَّ بَارِكْ لَنَا  فِيْ  رَجَبَ  وَشَعْبَانَ  وَبَلِّغْنَا رَمَضَانَ

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

প্রতিদিন আমল করার জন্য “দৈনন্দিন আমল ও দু‘আসমূহ” নামক একটি গুরত্বপূর্ণ কিতাব আপলোড করা হয়েছে।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

মসজিদের মিম্বারে বসা

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

সাধারণতঃ একটি মিম্বারের তিনটি সিঁড়ি থাকে। অনেক আলেম বলে থাকেন যে , রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উপরের সিঁড়িতে বসে ওয়ায করতেন এবং দাঁড়িয়ে খুৎবা পাঠ করতেন। তাই উপরের সিঁড়িতে বসে ওয়ায বা খুৎবা পাঠ করা আমাদের কোন ক্রমেই উচিত নয়। আবার অনেককে দেখতে পাই, প্রথম সিঁড়ির উপর বসে ওয়ায-নসীহত করতে। কিন্তু খুৎবা পাঠ করেন না। প্রথম সিঁড়ির উপর বসা নিয়ে মাঝে মধ্যে দলীলও দিয়ে থাকেন। সবাই এটা মেনে নিতে পারে না। তাই উপরোক্ত সমস্যার সমাধান দিয়ে আমাদের দ্বিধা সংকোচকে দূর করার জন্য অনুরোধ করছি।


জবাবঃ


মসজিদে নববীতে হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর জন্য সর্বপ্রথম কাঠের যে মিম্বর নির্মাণ করা হয়েছিল। তার তিনটি তাক বা স্তর ছিল। এ কারনে মিম্বারে তিনটি তাক হওয়া সুন্নাত। হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উপরে দাঁড়িয়ে খুৎবা প্রদান করতেন। এরপর হযরত আবু বকর রা. স্বীয় খেলাফত কালে হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সম্মানার্থে উপরের তাকে দাঁড়িয়ে খুৎবাহ না দিয়ে মাঝের তাকে দাঁড়িয়ে খুৎবাহ দিতেন। এরপর হযরত উমর রা. স্বীয় খেলাফতের যমানায় হুজুর সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম ও হযরত আবু বকরের রাযি. প্রতি সম্মান প্রদর্শন করে উপরে এবং মাঝের তাকে না দাঁড়িয়ে নীচের তাকে দাঁড়িয়ে খুৎবাহ দিতেন। এখন ইমামের জন্য যেকোন তাকে দাঁড়িয়ে খুৎবাহ দেওয়ার অনুমতি আছে। কেননা- তিনটি পদ্ধতিই নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এবং সাহাবায়ে কেরামদের থেকে প্রমাণিত আছে। (প্রমানঃ শামী, ২:১৬১, # ইমদাদুল মুফতীন, ৩৭৪পৃ: # আহসানুল ফাতাওয়া ৪:১২০)


اذا جلس علي المنبر..... ومن السنة ان يخطب عليه اقتداء به صلي الله عليه وسلم ومنبره صلي الله عليه وسلم كان ثلاث درج غير المسماة بامستراح- (رد المحتار:2/161)