elektronik sigara

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ১২ই জুমাদাল উলা, ১৪৪৩ হিজরী, ১৭ই ডিসেম্বর, ২০২১ ঈসা‘য়ী, শুক্রবার।

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

বাড়িতে জামা‘আতের সাথে তারাবীহের নামায আদায়

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

আমাদের বাড়ী থেকে দেড়শ’ গজ দূরে একটি মসজিদ রযেছে। এমতাবস্থা্য় আমরা প্রতি বৎসর কয়েক বাড়ীর লোকজন মিলে মসজিদের পরবর্তে কোন এক বাড়ীতে তারাবীহ নামায জামা‘আতের সাথে আদায় করি। এরুপ করা জায়িয আছে কি-না?


জবাবঃ


বাড়িতে তারাবীহর জামা‘আত আদায় করা সহিহ আছে। মহল্লার মসজিদে তারাবীহর জামা‘আত হলেও বাসায় জামা‘আত করাতে কোন অসুবিধা নেই। তবে এর জন্য শর্ত হচ্ছে -মসজিদেও যেন তারাবির ভিন্ন একটি জামা‘আত হয়। অথাৎ  এমন যেন না হয় যে , বাড়িতে  জামা‘আতের কারনে মসজিদের জামা‘আত বন্ধ না হয়ে যায়। তবে উল্লেখ্য যে বাড়িতে তারাবীহর নামায আদায় করার পূর্বে ইশার নামাযের জামা‘আত মসজিদেই আদায় করা উচিত। ফরয নামায আদায় করার পরিবর্তে মসজিদে জামাআতের সাথে আদায় করলে সাতাস গুন বেশী সাওয়াব এবং তা জামে মসজিদে আদায় করায় পাচঁশত গুন সাওয়াব হয়। সুতরাং রমাযান মাসে অধিক সাওয়াব থেকে বঞ্চিত হওয়া উচিত নয়। (প্রমানঃ মিশকাত শরীফ, ১:৭২ # আহসানুল ফাতাওয়া, ৩:৫২০)


عن أنس بن مالك قال قال رسول الله صلى الله عليه و سلم (صلاة الرجل في بيته بصلاة وصلاته في مسجد القبائل بخمس وعشرين صلاة وصلاته في المسجد الذي يجمع فيه بخمس مائة صلاة . وصلاته في المسجد الأقصى بخمسين ألف صلاة . وصلاته في مسجدي بخمسين ألف صلاة . وصلاته في المسجد الحرام بمائة ألف صلاة)   (ابن ماجه حـ:1413)