elektronik sigara

২০২০ সালের রমাযানের ক্যালেন্ডার ডাউনলোড করে সংগ্রহে রাখতে চাইলে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

প্রতিদিন আমল করার জন্য “দৈনন্দিন আমল ও দু‘আসমূহ” নামক একটি গুরত্বপূর্ণ কিতাব আপলোড করা হয়েছে।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

রজব মাস শুরু হলেই প্রিয় নবী এই দু‘আ খুব বেশী করে পড়তেন: اَللّهُمَّ بَارِكْ لَنَا  فِيْ  رَجَبَ  وَشَعْبَانَ  وَبَلِّغْنَا رَمَضَانَ

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

ফজরের সুন্নাত কাযা হয়ে গেলে

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

আমি নূরুল ঈযাহ কিতাবে পড়েছি- ফজরের ফরয নামাযের পূর্বে সুন্নাত নামায না পড়ে থাকলে আর পড়তে হয় না। কিন্তু বর্তমান সমাজে প্রচলন আছে- ফরয নামাযের পূর্বে সুন্নাত নামায না পড়তে পারলে সূর্য উদয় হলে সুন্নাত নামায পড়ে। আসলে সুন্নাত না পড়লে কোন গুনাহ বা অসুবিধা হয় কি-না?


জবাবঃ


ফজরের সুন্নাত অন্যান্য সুন্নাতের চেয়ে অধিক গুরুত্ব রাখে। তাই যদি জামা‘আত শুরু হয়ে যায় আর দ্বিতীয় রাকা‘আত পাওয়ার সম্ভাবনা থাকে তাহলে তা আদায় করে নিতে হবে। ইমাম মুহাম্মদ রহ. বলেছেন, যদি ফজরের ফরয নামাযের পূর্বে সুন্নাত পড়া সম্ভব না হয়, তাহলে সূর্য উদয় হওয়ার পর কাযা করে নিবে। (হিদায়া, ১:১৫২)


قال : وإذا فاتته ركعتا الفجر لا يقضيهما قبل طلوع الشمس لأأنه يبقى نفلا مطلقا وهو مكروه بعد الصبح ولا بعد ارتفاعها عند أبي حنيفة و أبي يوسف رحمهما الله وتعالى وقال محمد رحمه الله تعالى : أحب إلي أن يقضيهما إلى وقت الزوال لأن عليه الصلاة و السلام قضاهما بعد ارتفاع الشمس غداة ليلة التعريس.  (الهداية:1/152)