elektronik sigara

সুখবর! সুখবর!! সুখবর!!! হযরতওয়ালা দা.বা. এর গুরত্বপূর্ণ ২ টি নতুন কিতাব বেড়িয়েছে। “নবীজীর (সা.) নামায” এবং “খ্রিষ্টধর্ম কিছু জিজ্ঞাসা ও পর্যালোচনা”।  আজই সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে   ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

পূর্ব মেয়াদ শেষ হওয়ার আগেই মাসিক বন্ধ হলে

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ  

একজন মহিলার প্রতি মাসে প্রায় ৬ দিন করে মাসিক হয়। এক মাসে ৫ দিনের মাথায় আছরের নামাযের পূর্বে বন্ধ হয়ে যায়। তবুও নামায না পড়ে ৬ দিনের অপেক্ষায় থেকে ফজরের সময় আর মাসিক হল না দেখে গোসল করে নামায পড়েছে। কিন্তু যোহরের পূর্বে আবার রক্ত দেখা যায়। তখন ঐ মহিলা নামায পড়ার দরুন গোনাহগার হবে কি?


জবাবঃ  


পূর্বের মেয়াদ শেষ হওয়ার আগেই যদি রক্ত বন্ধ হয়ে যায়, তাহলে তার জন্য সতর্কতামূলক গোসল করে পাক পবিত্র হয়ে নামায পড়ে নেয়া উচিত।


কিন্তু এমতাবস্থায় সহবাস থেকে বিরত থাকতে হবে, যেহেতু এখনো রক্ত আসার সম্ভাবনা আছে । সুতরাং মহিলাটি তার পূর্বের মেয়াদ শেষ হওয়ার পূর্বে যে নামায পড়েছে, এজন্য গোনাহগার হবে না । বরং এটাই নিয়ম ।


উল্লেখ্য, যদি পূর্বের মেয়াদ শেষ হয়ে মাসিক বন্ধ হয়ে যায়, তাহলে সাথে সাথে গোসল করে নামায আদায় করবে । তখন গোসল করার পর অথবা মাসিক বন্ধ অবস্থায় এক ওয়াক্ত নামায অতিবাহিত হওয়ার পর সহবাস করতে পারবে । [প্রমাণঃ ফাতাওয়ায়ে আলমগীরী, ১ : ৩৯, # বেহেশতী জেওর, ২ : ৬০]


لَوْ انْقَطَعَ دَمُهَا دُونَ عَادَتِهَا يُكْرَهُ قُرْبَانُهَا وَإِنْ اغْتَسَلَتْ حَتَّى تَمْضِيَ عَادَتُهَا وَعَلَيْهَا أَنْ تُصَلِّيَ وَتَصُومَ لِلِاحْتِيَاطِ .هَكَذَا فِي التَّبْيِينِ . (الفتاوى الهندية:1/39)