elektronik sigara

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

পুরাতন কবর স্থানান্তরিত করণ

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

কিছুদিন পূর্বে আমি কয়েক কাঠা জমি বিক্রয় করি। সেখানে একটি কবর ছিল। তবে বিক্রির সময় কবরের জায়গাটুকু বাদ রাখা হয়। কিন্তু ক্রেতা সে জমির চতুর্পাশে বাউন্ডারী দেয়াল নির্মাণ করেছে এবং বর্তমানে কবরের উপরেই তার গাড়ী রাখছে কিংবা চলা ফেরা করছে। উক্ত কবরটি আমার পিতার বিধায় ছেলে হিসেবে জমি ক্রেতার এরূপ আচরণে আমি দারুণভাবে মর্মাহত। এ ব্যাপারে তাকে বলার পর সে উত্তর দিয়েছে কবর স্থানান্তর করা যায়। সুতরাং আপনি কবর স্থানান্তর করে নিন। আমি এ জায়গাটুকুর মূল্য পরিশোধ করে দিব।


জবাবঃ


ব্যাক্তি মালিকানাধীন কোন কবর যদি এত পুরাতন হয় যে, সেখানে দাফনকৃত লাশের অঙ্গ-প্রত্যঙ্গ মাটির সঙ্গে মিশে গিয়েছে বলে প্রবল ধারণা হয়, যা সাধারণত ১০/১২ বছরের মধ্যে হয়ে থাকে তাহলে এরূপ কবরের উপর মাটি ভরাট করে সমান করে তার উপর দিয়ে চলাফেরা করা কিংবা সেখানে গাড়ী রাখাতে কোন অসুবিধা নেই।


আর যদি কবরে মৃত ব্যক্তির হাড়সমূহ বাকী থাকে, তাহলে এরূপ কবরের উপর দিয়ে চলাচল করা বা সেখানে গাড়ী রাখা জায়িয হবে না। কেননা এর দ্বারা আশরাফুল মাখলুকাত আদম সন্তানের প্রতি অবমাননা প্রকাশ পায়।


উল্লেখিত কবরের জায়গা যদি ওয়াকফকৃত না হয়ে থাকে, তাহলে সেটা বিক্রয় করা জায়িয হবে, অন্যথায় নয়। উল্লেখ্য, উক্ত কবর স্থানান্তর করা জায়িয হবে না।(প্রমাণ: আলমগীরী ১/১৬৭ # ফাতাওয়া দারুল উলূম ৫/৪১১ # ফাতাওয়া মাহমূদিয়া ৭/২২১)