elektronik sigara

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য ক্লিক করুন

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে   ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

প্রতিদিন আমল করার জন্য “দৈনন্দিন আমল ও দু‘আসমূহ” নামক একটি গুরত্বপূর্ণ কিতাব আপলোড করা হয়েছে।

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২০ শে ডিসেম্বর, ২০১৯ ঈসায়ী।

সুখবর! সুখবর!! সুখবর!!! হযরতওয়ালা দা.বা. এর গুরত্বপূর্ণ ২ টি নতুন কিতাব বেরিয়েছে। “নবীজীর (সা.) নামায” এবং “খ্রিষ্টধর্ম কিছু জিজ্ঞাসা ও পর্যালোচনা”।  আজই সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

পশু পাখির কোন দিকে মাথা রেখে যবেহ করতে হয়

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

আমরা পশুপাখি দক্ষিণ দিকে মাথা রেখে যবেহ করি কেন? অন্যদিকে মাথা রেখে যবেহ করলে কি হালাল হবে না?

 


জবাবঃ


পশু-পাখি যবেহ করার বেলায় আমাদেরকে লক্ষ্য রাখতে হবে যে, তা আল্লাহ তা‘আলার নামে যবেহ করা হচ্ছে কি-না? বিসমিল্লাহ বলে যবেহ করলে পশু হালাল হয়ে যায়। তবে যবেহকারী ও পশু উভয়ই যাতে কিবলামুখী থাকে, সে দিকেও লক্ষ্য রাখতে হবে। এটা সুন্নাত। এ সুন্নাত আদায়ের লক্ষ্যে পশু-পাখির মাথা দক্ষিণ দিকে করে মুখকে কিবলামুখী করে যবেহ করা হয়।


একথা সত্য যে, যদি কিবলামুখী না করেও যবেহ করা হয়, তাতেও পশু হালাল হবে, গোশত খাওয়া জায়িয হবে। তবে সুন্নাতের প্রতি গুরুত্ব দেয়া এবং সেদিকে খেয়াল রাখা প্রয়োজন। কেননা, সাহাবীগণ রা. যবেহকালে পশুকে কিবলামুখী করে যবেহ করতেন।[প্রমাণঃ বাদায়ীয়ুস সানায়ে ৫:৬০]


তাছাড়া মুশরেকরা যেহেতু পশু ইত্যাদি যবেহকালে প্রেমিকের দিকে মুখ করে নিতো, তার বিপরীতে মুসলমানদেরকে তাদের পশু কিবলামুখী হয়ে যবেহ করতে বলা হয়েছে। সুতরাং আমরা নিজেদের পশু ইত্যাদিকে সুন্নাত পালনার্থে যবেহের জন্য কিবলামুখী করে নেবো।[প্রমাণঃ বাদায়ীযুস সানায়ে ৬:৬০# ফাতাওয়া রহীমিয়া ২:৯৫]


منها ان يكون الذابح مستقبل القبلة والذبيحة موجهة الى القبلة.   (بدائع الصنائع:5/60)