elektronik sigara

সুখবর! সুখবর!! সুখবর!!! হযরতওয়ালা দা.বা. এর গুরত্বপূর্ণ ২ টি নতুন কিতাব বেড়িয়েছে। “নবীজীর (সা.) নামায” এবং “খ্রিষ্টধর্ম কিছু জিজ্ঞাসা ও পর্যালোচনা”।  আজই সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে   ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

নিয়তকৃত কুরবানীর পশু বিক্রি করা

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

জনৈক ব্যক্তি তার নিজস্ব একটা গরু কুরবানী করার নিয়্যত করেছিল। কিন্তু কুরবানীর পূর্বেই গরুটি মারাক্তক রোগাক্রান্ত হয়ে পড়েছে, যার করাণে গরুটি বিক্রি করে ফেলতে হয়েছে। এখন কি উক্ত ব্যক্তির কুরবানী করতে হবে? এ ব্যাপারে বিস্তারিত জানতে ইচ্ছুক?

 


জবাবঃ


প্রশ্নে বর্ণিত অবস্থায় উক্ত ব্যক্তির কুরবানী করার নিয়্যতের কারণে কুরবানী ওয়াজিব হয়নি। শুধু নিয়্যতের কারণে কোন কিছু ওয়াজিব হয় না।


হ্যাঁ, যদি তার উপর আগে থেকেই কুরবানী ওয়াজিব হয়ে থাকে, তাহলে ভিন্ন কথা। সেক্ষেত্রে নিয়্যত ব্যতীতই তার যে কোন একটা কুরবানী দিতে হবে। তাই তার উপর যদি পূর্ব থেকে কুরবানী ওয়াজিব হয়ে থাকে, তাহলে কোন জানোয়ার খরিদ করে কুরবানী করে দিতে হবে। উক্ত জানোয়ার দ্বারা কুরবানী দেয়া তার উপর জরুরী নয়। যদি পূর্ব থেকে কুরবানী ওয়াজিব না হয়, তাহলে শুধু এরুপ নিয়্যতের কারণে তার উপর কোন কিছু ওয়াজিব হয়নি। তবে যদি তার ইচ্ছা হয়, তাহলে নফল হিসেবে একটা কুরবানী করতে পারে।[প্রমাণঃ ফাতাওয়া শামী ৬:৩২১# ফাতাওয়া রহীমিয়া ২:৮৪]


فلو كانت في ملكه فنوى ان يضحي بها او اشتراها ولم ينو الاضحية وقت الشراء ثم نوى بعد ذلك لايجب لان النية لم تقارن الشراء فلا تعتبر.   (رد المحتار:6/321)