elektronik sigara

রমাযান ২০২২ এর ক্যালেন্ডার ডাউনলোড করুন

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

নিজে হজ্জ করে নাই এমন ব্যক্তির জন্য বদলী হজ্জ করা

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

আমার বড় ভাই বিত্তবান হওয়ায় তার উপর হজ্জ ফরয় ছিল। কিন্তু হজ্জ ফরয় হওয়ার বছরই তিনি অসুস্থ হয়ে পড়েন এবং পরে মারা যান। তিনি হজ্জ করতে পারেন নাই। ইন্তিকালের দশ দিন পূর্বে তার পক্ষ থেকে বদলী হজ্জ সম্পাদনের জন্য আমাকে ৬০,০০০ টাকার একটা চেক প্রদান করেন এবং তার বদলী হজ্জ আদায়ের জন্য আমাকে ওসীয়্যত করে যান। আমি ইতিপূর্বে কোন হজ্জ করি নাই। আমার উপর হজ্জ ফরযও হয়নি। আমার উপর ওসীঁয়্যত কৃত হজ্জ পালনের ব্যাপারে কাকরাঈলের মুরুব্বীদের নিকট পরামর্শ চাইলে তারা জামিয়া রাহমানিয়া থেকে লিখিত ফাতাওয়া গ্রহণের পরামর্শ দেন। সুতরাং এ অবস্থায় আমি আমার ভাইয়ের বদলী হজ্জ আদায় করতে পারবো কি-না? এ ব্যাপারে সঠিক ফয়সালা জানতে চাই?


জবাবঃ


আপনার ভাইয়ের উপর হজ্জ ফরয হওয়ার পর তিনি হজ্জের ওসীয়্যত করেন এবং টাকা রেখে গিয়ে নিজের যিম্মাদারী আদায় করেছেন। সুতারং তার পক্ষে থেকে বদলী হজ্জ আদায় করা জরুরী।


জেনে রাখা দরকার যে, যার উপর হ্জ্জ ফরয় হয়নি, তার জন্য অন্যের পক্ষ থেকে বদলী হজ্জ আদায় করা জায়িয আছে। এক্ষেত্রে যদিও মক্কায় প্রবেশের দ্বারা তার উপর হজ্জ ফরয় হওয়ার কথা। কিন্তু যেহেতু সে অন্য ব্যক্তির খরচে সে ব্যক্তির হজ্জ করার জন্য ইহরাম বেঁধে মক্কায় প্রবেশ করেছে তাই হজ্জটি সে ব্যক্তির পক্ষ থেকেই আদায় হবে। তার উপর পৃথক হজ্জ হবে না। তবে তার জন্য জরুরী হবে হজ্জের মাসায়িল সমূহ ভাল ভাবে শিখে নেয়া এবং হজ্জ করার সময় কোন আলেম ব্যক্তি বা কমপক্ষে আগে যিনি হজ্জ করেছেন, হজ্জের মাসায়েল জানেন, তার সাথে থেকে সঠিকভাবে  হজ্জে বদল সম্পন্ন করা। অবশ্য বদলী হজ্জ এমন ব্যক্তি দ্বারা করনো উত্তম, যিনি নিজের ফরয় হজ্জ আদায় করেছেন এবং হজ্জের বিধান সম্পর্কে ভাল জ্ঞান রাখেন। (প্রমাণঃ আহসানুল ফাতাওয়া ৪:৫১২ # ফাতাওয়া শামী ২:৬০৩# আলমগীরী ১:২৫৭# দারুল উলূম৬:৫৭৫)


في الدر المختار: فجاز حج الضرورة.


وفي رد المحتار: وقال في الفتح ايضا والافضل ان يكون قد حج عن نفسه حجة الاسلام خروجا عن الخلاف.........والذي يقتضيه النظر ان حج الضرورة عن غيره ان كان بعد تحقق الوجوب عليه بملك الزاد والراحلة والصحة فهو مكروه كراهة تحريم. (رد المحتار:2/603)