elektronik sigara

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

রজব মাস শুরু হলেই প্রিয় নবী এই দু‘আ খুব বেশী করে পড়তেন: اَللّهُمَّ بَارِكْ لَنَا  فِيْ  رَجَبَ  وَشَعْبَانَ  وَبَلِّغْنَا رَمَضَانَ

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

প্রতিদিন আমল করার জন্য “দৈনন্দিন আমল ও দু‘আসমূহ” নামক একটি গুরত্বপূর্ণ কিতাব আপলোড করা হয়েছে।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

নামায ঘরে জুম‘আর নামায আদায়

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

আমরা ইন্ডিয়ায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসে চাকুরী করি। নামায আদায় করার জন্য এক কক্ষ নির্দিষ্ট করেছি। ফজরের নামায ব্যতীত বাকী ৪ ওয়াক্ত নামায জামা‘আতের সাথে ওখানেই হয়ে থাকে। এই নামায ঘরেই জুম‘আর নামায আদায় করে থাকি। (অনুমতি ব্যতীত) জনসাধারণ উক্ত নামায কক্ষে এসে জুম‘আর নামায আদায় করতে পারে না। আশে পাশে ২/১ মাইলের ভিতরে মসজিদ নেই। অফিস টাইম চলাকালীন সময়ে বাইরে যেয়ে জুম‘আ আদায় করার মত সুযোগ নেই। এমতাবস্থায় আমরা উক্ত নামায ঘরে জুম‘আর নামায আদায় করতে পাররো কি-না?


জবাবঃ


বর্ণিত অবস্থায় উক্ত দূতাবাসের মধ্যে জুম‘আর নামায আদায় করলে নামায সহীহ হবে। যদিও অন্যান্য লোকের প্রবেশ করার অনুমতি নেই। কারণ, শুধু দূতাবাসের চাকুরীজীবীদের জন্য অনুমতি থাকাটাই জুম‘আর জন্য শর্তকৃত ব্যাপক অনুমতির জন্য যথেষ্ট হবে। (প্রমাণঃ আল-দুররুল মুখতার ২:১৫২# ফাতাওয়া দারুল উলূম ৫:৯৬:১১০# আহসানুল ফাতাওয়া ৪:১২১)


(الإذن العام) من الإمام، وهو يحصل بفتح أبواب الجامع للواردين كافي فلا يضر غلق باب القلعة لعدو أو لعادة قديمة لأن الإذن العام مقرر لأهله وغلقه لمنع العدو لا المصلي ، نعم لو لم يغلق لكان أحسن- (رد المحتار:2/152)