elektronik sigara

ইনশাআল্লাহ জামি‘আ ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া যাত্রাবাড়ী মাদরাসায় বার্ষিক দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী  ২৭শে নভেম্বর, ২০২১ ঈসায়ী, শনিবার।

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

নামায আদায় করা অবস্থায় দাঁতের গোঁড়া দিয়ে রক্ত বের হলে

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

আমি একজন ইমাম। আমার একটি দাঁত পোকায় ছিদ্র করে ফেলেছে বিধায় মাঝে মাঝে দাঁতের গোড়া দিয়ে রক্ত বের হয়। উল্লেখ্য যে, নামাযের পূর্বে খুব ভাল ভাবে কুলি করে ও উযু করে নামায আরম্ভ করার পরও দেখা যায়, মাঝে মাঝে উক্ত স্থান হতে রক্ত বের হয়। সুতরাং এই উযরসহ যেসব নামায আমার পড়া হয়েছে সেগুলো শুদ্ধ হয়েছে কি? যদি শুদ্ধ না হয়ে থাকে, তাহলে পূর্ববতী এসব নামাযের জন্য আমার করণীয় কি?


জবাবঃ


নামায অবস্থায় রক্ত বের হলে এবং রক্ত থুথুর রঙের উপর প্রভাব বিস্তার করে নিলে আপনার নামায ও উযু ভেঙ্গে যাবে। সুতরাং উক্ত নামায দ্বিতীয়বার আদায় করা জরুরী। অতীতে যতবার এরকম নামায হয়েছে, তন্মধ্যে হতে কোন একটি নামাযও সহীহ হয়নি। তাই মুসল্লীদেরকেও পূর্ববর্তী এরকম নামাযগুলো কাযা করতে বলবেন। আর ভবিষ্যতে যদি কখনো এরূপ হয়, তাহলে নামায ছেড়ে দিয়ে অন্য কাউকে নিজের খলীফা (স্থলাভিষিক্ত) নিযুক্ত করে যাবেন। আর আপনি যদি ইমামতের যিম্মাদারী সম্পূর্ণরূপে ছেড়ে দেন, তাহলে সেটাই উত্তম। এ অবস্থায় আপনার জন্য ইমামতের যিম্মাদারী পালন করা খুবই কঠিন কাজ। তাই আমাদের পরামর্শ হচ্ছে, আপনি ইমামতী ছেড়ে দিন। অন্যথায় দাঁতের ভাল চিকিত্সা নিন। [প্রমাণ: শামী, ১:১৩৮ # দারুল উলূম ১:১২৬]


وينقضه دم مائع من جوف او فم غلب على بزاق حكما للغالب او ساواه احتياطا.  (الدر المختار:1/149)