elektronik sigara

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে   ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

প্রতিদিন আমল করার জন্য “দৈনন্দিন আমল ও দু‘আসমূহ” নামক একটি গুরত্বপূর্ণ কিতাব আপলোড করা হয়েছে।

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২০ শে সেপ্টেম্বর, ২০১৯ ঈসায়ী।

সুখবর! সুখবর!! সুখবর!!! হযরতওয়ালা দা.বা. এর গুরত্বপূর্ণ ২ টি নতুন কিতাব বেরিয়েছে। “নবীজীর (সা.) নামায” এবং “খ্রিষ্টধর্ম কিছু জিজ্ঞাসা ও পর্যালোচনা”।  আজই সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

নামাযে দুই সিজদাহ করা ফরয কি-না ?

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

জনৈক ইমাম সাহেব চার রাকা‘আত ফরয নামাযের ৪র্থ রাকা‘আতের দুই সিজদার মাঝে এক সিজদাহ আদায় করেছেন এবং শেষ বৈঠকে তাশাহহুদ পড়ে সিজদায়ে সাহু দিয়েছেন । তখন ইমাম সাহেবকে জিজ্ঞাসা করা হলে ইমাম সাহেব বললেন, দ্বিতীয় সিজদাহ ফরয নয় ওয়াজিব । তাই আমার জানার বিষয় হল সিজদা উভয়টি ফরজ কি-না ?


জবাবঃ


নামাযের প্রতি রাকা‘আতে দু’টি সিজদাই ফরয । অর্থাৎ, ১ম সিজদা যেমন ফরয, তেমনিভাবে দ্বিতীয় সিজদাও ফরয । তাই উল্লেখিত ইমাম সাহেবের কথাটি সত্য নয় এবং প্রশ্নে বর্ণিত চার রাকা‘আত ফরয নামায ইমাম ও মুক্তাদীগণের মধ্য হতে কারো আদায় হয়নি । প্রত্যেকেরই এ নামায পুনরায় পড়তে হবে । অন্যথায় এক ওয়াক্ত নামায না পড়ার গোনাহ হবে । উল্লেখ্য যে, যদি নামাযের কোন রাকা‘আতে ভুলবশতঃ একটি সিজদাহ ছুটে যায়, তাহলে নিয়ম হল, নামাযের ভিতরে স্মরণ হওয়া মাত্রই সিজদাটি আদায় করে নেয়া এবং শেষ বৈঠকে আত্তাহিয়্যাতু পড়ে সিজাদায়ে সাহু আদায় করা । এর দ্বারা নামায আদায় হয়ে যাবে । ইমাম সাহেব যেহেতু ছুটে যাওয়া সিজদা না করে শুধুমাত্র সিজদায়ে সাহু আদায় করেছেন , তাই নামায আদায় হয়নি । [প্রমাণ আলমগীরী, ১ : ৭০ ও ১২৮ # ফাতাওয়ায়ে শামী, ১ : ৪৪২ # আল-বাহরুর রায়িক, ১ : ২৯৩ # তাহতাবী, ১৮৫ # বাদায়ি উস সানায়ি, ১ : ১৬৭]