elektronik sigara

ইনশাআল্লাহ জামি‘আ ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া যাত্রাবাড়ী মাদরাসায় বার্ষিক দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী  ২৭শে নভেম্বর, ২০২১ ঈসায়ী, শনিবার।

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

নামাযে দুই সিজদাহ করা ফরয কি-না ?

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

জনৈক ইমাম সাহেব চার রাকা‘আত ফরয নামাযের ৪র্থ রাকা‘আতের দুই সিজদার মাঝে এক সিজদাহ আদায় করেছেন এবং শেষ বৈঠকে তাশাহহুদ পড়ে সিজদায়ে সাহু দিয়েছেন । তখন ইমাম সাহেবকে জিজ্ঞাসা করা হলে ইমাম সাহেব বললেন, দ্বিতীয় সিজদাহ ফরয নয় ওয়াজিব । তাই আমার জানার বিষয় হল সিজদা উভয়টি ফরজ কি-না ?


জবাবঃ


নামাযের প্রতি রাকা‘আতে দু’টি সিজদাই ফরয । অর্থাৎ, ১ম সিজদা যেমন ফরয, তেমনিভাবে দ্বিতীয় সিজদাও ফরয । তাই উল্লেখিত ইমাম সাহেবের কথাটি সত্য নয় এবং প্রশ্নে বর্ণিত চার রাকা‘আত ফরয নামায ইমাম ও মুক্তাদীগণের মধ্য হতে কারো আদায় হয়নি । প্রত্যেকেরই এ নামায পুনরায় পড়তে হবে । অন্যথায় এক ওয়াক্ত নামায না পড়ার গোনাহ হবে । উল্লেখ্য যে, যদি নামাযের কোন রাকা‘আতে ভুলবশতঃ একটি সিজদাহ ছুটে যায়, তাহলে নিয়ম হল, নামাযের ভিতরে স্মরণ হওয়া মাত্রই সিজদাটি আদায় করে নেয়া এবং শেষ বৈঠকে আত্তাহিয়্যাতু পড়ে সিজাদায়ে সাহু আদায় করা । এর দ্বারা নামায আদায় হয়ে যাবে । ইমাম সাহেব যেহেতু ছুটে যাওয়া সিজদা না করে শুধুমাত্র সিজদায়ে সাহু আদায় করেছেন , তাই নামায আদায় হয়নি । [প্রমাণ আলমগীরী, ১ : ৭০ ও ১২৮ # ফাতাওয়ায়ে শামী, ১ : ৪৪২ # আল-বাহরুর রায়িক, ১ : ২৯৩ # তাহতাবী, ১৮৫ # বাদায়ি উস সানায়ি, ১ : ১৬৭]