elektronik sigara

ইনশাআল্লাহ জামি‘আ ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া যাত্রাবাড়ী মাদরাসায় বার্ষিক দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী  ২৭শে নভেম্বর, ২০২১ ঈসায়ী, শনিবার।

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

নামাযরত অবস্থায় লিখিত বস্তু পড়া

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

কোন নামাযী ব্যক্তির সামনে মসজিদের দেয়ালে যদি কোন ওয়াজ মাহফিলের পোষ্টার লাগানো থাকে, নামাযী ব্যক্তি যদি ঐ পোষ্টার পড়ে, তবে নামাযের ক্ষতি হবে কি-না?


জবাবঃ


মসজিদে হোক বা অন্য কোথাও হোক, সর্বাবস্থায় মুসল্লীর দৃষ্টি লিখিত কোন বস্তুর উপর লাগার পড় যদি তা মুখে উচ্চারণের মাধ্যমে (অর্থাৎ, জিহবা , ঠোঁট ইত্যাদি নেড়ে) পড়ে, তাহলে নামায নষ্ট হয়ে যাবে। আর যদি মুখে উচ্চারণ না করে, শুধু দৃষ্টি ফেলার কারণে কি লেখা তা বুঝে ফেলে তাহলে তার নামায নষ্ট হবে না। প্রকাশ থাকে যে, মসজিদের ভিতরের দেয়ালে বা বাহিরের দেয়ালে কোন প্রকার পোষ্টার লাগানো মসজিদের তা’যীমের পরিপন্থী হওয়ার কারণে নাজায়িয। কারণ, হাদীসে মসজিদের তা’যীমের ও মসজিদকে পরিষ্কার রাখার জন্য হুকুম করা হয়েছে। আর পোষ্টারিং ইত্যাদির দ্বারা মসজিদ নোংরা হয়।[প্রমাণ: হিদায়া, ১:১৩৭-৩৮]


وإذا قرأ الامام من المصحف فسدت صلاته عند أبي حنيفة رحمه الله تعالى وقالا هي تامة الا انه يكره ولو نظر إلى مكتوب وفهمه فالصحيح انه لا يفسد صلا ته بالاجماع.   (الهداية: 1/137)