elektronik sigara

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে   ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

প্রতিদিন আমল করার জন্য “দৈনন্দিন আমল ও দু‘আসমূহ” নামক একটি গুরত্বপূর্ণ কিতাব আপলোড করা হয়েছে।

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২০ শে সেপ্টেম্বর, ২০১৯ ঈসায়ী।

সুখবর! সুখবর!! সুখবর!!! হযরতওয়ালা দা.বা. এর গুরত্বপূর্ণ ২ টি নতুন কিতাব বেরিয়েছে। “নবীজীর (সা.) নামায” এবং “খ্রিষ্টধর্ম কিছু জিজ্ঞাসা ও পর্যালোচনা”।  আজই সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

নাপাক কাপড় বালতিতে পাক করার পদ্ধতি

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

নাপাক কাপড় বালতিতে রেখে ভালভাবে পানি দ্বারা ধৌত করে ‍উক্ত কাপড় ভালভাবে নিংড়ানোর পর সেই পানি ফেলে দেয়া হল । এভাবে পর পর তিনবার ধৌত করা হয়, এতে কাপড়টি পাক হবে কি ? উল্লেখ্য, আল্লামা আশরাফ আলী থানভী (রঃ) কর্তৃক প্রণীত ‘বেহেশতী জেওর’ নামক কিতাবে লেখা রয়েছে- ‘যেই পানি দ্বারা কোন নাপাক জিনিস ধৌত করা হয়, সেই পানি নাপাক হয়ে যায় ।’ সুতরাং নাপাক কাপড় ধৌতকৃত বালতিতে রক্ষিত পানি নাপাক হয়ে যায় । সুতরাং নাপাক কাপড় ধৌতকৃত বালতিতে রক্ষিত পানি যেহেতু নাপাক হিসেবে পরিগণিত, তাই দ্বিতীয় বার ও তৃতীয়বার বালতিতে পানি দিয়ে কাপড় ধৌত করার পূর্বে বালতি পাক করে নিতে হবে কি ?


জবাবঃ


পেশাব ইত্যাদি দৃশ্যমান নয় এমন নাপাকী দ্বারা যদি কাপড় অপবিত্র হয়, তাহলে প্রশ্নে বর্ণিত পদ্ধতিতে পর পর তিনবার ধৌত করার দ্বারা কাপড় পবিত্র হয়ে যাবে । আর যদি নাপাকী রক্ত ইত্যাদির মত দৃশ্যমান হয় তাহলে নাপাকী দূর করার দ্বারাই কাপড় পবিত্র হয়ে যাবে । এক্ষেত্রে একবার বা তিনবার ধৌত করার প্রশ্ন নেই ।


আর নাপাক কাপড় ধৌত করার সময় প্রত্যেকবার ভিন্নভাবে বালতি ধুয়ে পাক করার প্রয়োজন নেই । তৃতীয়বার কাপড়টি ধৌত করার পর তা পাক হয়ে যাবে । তবে প্রথম ও দ্বিতীয় বার বালতি থেকে পানি সবটুকু ফেলে দিয়ে পরবর্তী বারের জন্য পানি নেয়া প্রয়োজন ।


[প্রমাণঃ দুররে মুখতার, ১ : ৩০৮, ১ : ৩২৮, ১ : ৩৩১ #ফাতাওয়া আলমগীরী, ১ : ৪২]