elektronik sigara

প্রতিদিন আমল করার জন্য “দৈনন্দিন আমল ও দু‘আসমূহ” নামক একটি গুরত্বপূর্ণ কিতাব আপলোড করা হয়েছে।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর সৌদি আরবের নাম্বার 05 77 58 56 34

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২৩ শে আগষ্ট, ২০১৯ ঈসায়ী।

সুখবর! সুখবর!! সুখবর!!! হযরতওয়ালা দা.বা. এর গুরত্বপূর্ণ ২ টি নতুন কিতাব বেড়িয়েছে। “নবীজীর (সা.) নামায” এবং “খ্রিষ্টধর্ম কিছু জিজ্ঞাসা ও পর্যালোচনা”।  আজই সংগ্রহ করুন।

হাজী সাহেবানদের জন্য এক নজরে হজের ৭ দিনের করণীয় ডাউনলোড করুন

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে   ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

ধূমপায়ীর ইমামতী

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

আমাদের নিকটবর্তী এক মসজিদের ইমাম সাহেব এক মুষ্টির ভিতরে দাড়ী কাটেন, লাহনে জলী কিরাআত পড়েন এবং ধূমপান করেন। উক্ত ইমামের পিছে নামায পড়া জায়িয হবে কি ?

 


জবাবঃ


এক মুষ্টির ভিতরে দাড়ী কাটা হারাম। যে ব্যক্তি এ হারাম কাজে লিপ্ত হবে শরী‘আতের অন্যান্য আহকাম পুরাপুরি পালন করা সত্ত্বেও সে ফাসিক বলে বিবেচিত হবে। আর ফাসিকের পিছে নামায পড়া মাকরূহে তাহরীমী । তদুপরি বিড়ি-সিগারেট পান করা মাকরূহ। বিড়ি-সিগারেট পান করার পর মুখ পরিষ্কার করা ব্যতীত মসজিদে যাওয়া নিষেধ। এর দ্বারা মানুষদের এবং ফেরেশতাদেরকে কষ্ট দেয়া হয়। তাছাড়া এটা স্বাস্থের জন্যও খুব ক্ষতিকর। আর নামাযের কিরাআতে লাহানে জলী পড়লে ক্ষেত্র বিশেষে নামায ফাসিদ হয়ে যায়। সুতরাং উল্লেখিত তিন প্রকার দোষে আক্রান্ত ব্যক্তিদের ইমাম পদে নিয়োগ করা বা বহাল রাখা জায়িয নয়। তার পিছে নামায পড়া মাকরূহে তাহরীমী। এজন্য দ্রুত ঐ ব্যক্তিকে ইমামের পদ থেকে অপসারণ করে দীনদার, পরহেযগার, মুত্তাকী ও সহীহ আকীদা সম্পন্ন আলেমকে ইমাম পদে নিয়োগ করা কমিটির অপরিহার্য দায়িত্ব। নতুবা মুসল্লিদের নামাযের ক্ষতির জন্য মুতাওয়াল্লী বা কমিটি দায়ী হবে। [প্রমাণঃ ফাতাওয়া মাহমূদিয়া ৫ : ১০৫-১১২ # ফাতাওয়ায়ে রাহীমিয়া ৪ : ৩৫০ # ফাতাওয়ায়ে শামী ১ : ৫৫০]


واما الفاسق فقد عللوا كراهة تقديمه بأنه لايهتم لأمر دينه, وبأن في تقديمه للامامة تعظيمه, وقد وجب عليهم اهانته شرعا...... في شرح المنية على ان كراهة تقديمه كراهة تحريم لما ذكرنا. [رد المحتار:1/560]